সাহিত্যে নোবেল পেলেন বব ডিলান - Women Words

সাহিত্যে নোবেল পেলেন বব ডিলান

সাহিত্যে এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন মার্কিন গায়ক ও গীতিকার রবার্ট অ্যালেন জিমারম্যান (৭৫)। সংগীত বিশ্বে যিনি বব ডিলান নামে পরিচিত।

রয়্যাল সুইডিশ অ্যাকাডেমির স্থায়ী সচিব সারা দানিউস বৃহস্পতিবার সাহিত্যে নোবেল বিজয়ী ১১৩তম লেখক হিসেবে তার নাম ঘোষণা করেন।

সুইডিশ অ্যাকাডেমি বলছে, ‘আমেরিকার সংগীত ধারায় নতুন কাব্যিক দ্যোতনা সৃষ্টির’ জন্য রক, ফোক, কান্ট্রি মিউজিকের এই কিংবদন্তিকে নোবেল পুরস্কারের জন্য বেছে নিয়েছে তারা।

১৯৪১ সালে জন্ম নেন তিনি। তিনি ইংরেজ কবি ডিলন টমাসের নাম থেকে বব ডিলান নাম নেন। মিনেসোটার এক কফি হাউজে ১৯৫৯ সালে তার সংগীত ক্যারিয়ারের সূচনা হয়েছিল।

গত শতকের ষাটের দশকে এই শিল্পী, গীতিকার খ্যাতির তুঙ্গে পৌঁছান। হাতে গিটার আর গলায় ঝোলানো হারমোনিকা হয়ে ওঠে তার ট্রেডমার্ক।

সে সময় তার ‘ব্লোয়িং ইন দ্য উইন্ড’ আর ‘দ্য টাইমস দে আর আ-চেইঞ্জিং’ এর মত গানগুলো পরিণত হয়েছিল যুদ্ধবিরোধী আন্দোলনের গণসঙ্গীতে।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে বাংলাদেশের পক্ষে নিউ ইয়র্কে আয়োজিত কনসার্ট ফর বাংলাদেশে জর্জ হ্যারিসন, রবিশঙ্করের সঙ্গে ডিলানও ছিলেন। তাই তিনি একাত্তরের বাংলাদেশ বন্ধু হিসেবেও পরিচিত।

স্টকহোমে আগামী ১০ ডিসেম্বর ডিলানের হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হবে পুরস্কারের ৮০ লাখ ক্রোনার।

সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের শেষ ইচ্ছা অনুসারে গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণে অবদানের জন্য প্রতি বছর চিকিৎসা, পদার্থ বিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া হয়।