শেষদিনে কঠিন চ্যালেঞ্জের মুখে বাংলাদেশ - Women Words

শেষদিনে কঠিন চ্যালেঞ্জের মুখে বাংলাদেশ

দ্বিতীয় ইনিংসেও টপ অর্ডারের ব্যর্থতা। তা স্বত্ত্বেও ভারতের বিপক্ষে একমাত্র টেস্টটিতে আরেকটি লড়াকু দিন অতিবাহিত করল বাংলাদেশ। ভারতের বেঁধে দেওয়া ৪৫৯ রানের লক্ষ্য তাড়া করে চতুর্থদিন শেষে এখনও লক্ষ্য থেকে দূরে ৩৫৬ রান দূরে তারা।

৪৫৯ রানের জবাবে শুরুটা দুর্দান্ত করতে পারেনি বাংলাদেশ। ভারতীয় দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও জাদেজার স্পিনে ধুঁকেছে ব্যাটসম্যানরা। শুরুতে দলীয় ১১ রানেই উইকেট হারিয়ে বসে বাংলাদেশ দল। অশ্বিনের বলে কোহলিকে ক্যাচ দিয়ে ফেরেন ৩ রানে ব্যাট করতে থাকা তামিম ইমকবাল।

যদিও এরই মাঝে প্রতিরোধ দিয়ে আশার আলো জ্বালাচ্ছিলেন সৌম্য সরকার ও মুমিনুল হক। এই জুটিতেই আসে ৬০ রান। জুটি বাড়ার সঙ্গে সঙ্গে নিজের সংগ্রহটাকেও বাড়িয়ে নিচ্ছিলেন সৌম্য। প্রথম ইনিংসে ১৫ রানে আউট হওয়া এই ব্যাটসম্যান এগিয়ে যাচ্ছিলেন হাফসেঞ্চুরির দিকেই। কিন্তু ব্যক্তিগত ৪২ রানেই তাকে স্লিপে থাকা রাহানের তালুবন্দী করেন বাঁহাতি স্পিনার জাদেজা। এরপর টিকতে পারেননি তার সঙ্গী মুমিনুলও। ২৭ রানে অশ্বিনের বলে তাকেও স্লিপে তালুবন্দী করেন রাহানে।

অবশ্য অশ্বিনের বলে তামিমকে শুরুতে আউট দেননি আম্পায়ার। কিন্তু কোহলি রিভিউ নিলে দেখা যায় ব্যাটে লেগেছে বল। এরপরেই সাজঘরে ফেরেন তামিম।

এর আগে দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ১৫৯ রান তুলেই চা বিরতিতে ইনিংস ঘোষণা করে ভারত। প্রথম ইনিংসে আগেই এগিয়ে থাকায় তাদের লিড দাঁড়িয়েছে ৪৫৮ রান। নিজেদের দ্বিতীয় ইনিংসে দ্রুতগতিতে পুঁজি বাড়ানোর দিকেই মনোযোগী ছিল স্বাগতিকরা। যদিও খেলার ধারায় ৪ উইকেট তুলে নেয় সফরকারীরা।

দ্বিতীয় ইনিংসের শুরুতে ব্যাট করতে নেমে সেই তাসকিনের আঘাতেই উইকেট হারায় ভারত। চতুর্থ ওভারে তাসকিনের বাইরের বল খেলতে গিয়ে মুশফিককে ক্যাচ দিয়ে ফেরেন মুরালি বিজয়। এই ওপেনার ফেরেন ৭ রানে। একওভার পর ফের আঘাত হানেন এই পেসার। এবার ফেরেন আরেক ওপেনার লোকেশ রাহুল। খোঁচা দিতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন এই ওপেনার (১০)। দ্রুত গতিতে দুটি উইকেট পড়ে যাওয়ার পরও আগ্রাসী মনোভাব থামায়নি ভারত। তৃতীয় উইকেটে সেই লক্ষ্যেই ৬৭ রানের জুটি গড়েন কোহলি-পূজারা। যদিও সেই জুটিতে আঘাত হানেন সাকিব আল হাসান। অবশ্য এর এক বল আগেই সুইপ করতে গিয়ে পরাস্ত হয়েছিলেন কোহলি। লেগ বিফোরের হাল্কা আবেদনও করেছিলেন সাকিব। কিন্তু সেই আবেদনে সাড়া দেননি আম্পায়ার।

কোহলি বিদায় নিলে তৃতীয় উইকেটে ৩৮ রান করেন পূজারা ও রাহানে। ধীরে ধীরে হুমকি হয়ে দাঁড়ানো এই জুটিকেও ভেঙে দেন সাকিব। তার বলে বোল্ড হয়ে ফেরেন ২৮ রানে ব্যাট করতে থাকা রাহানে। হাফসেঞ্চুরি তুলে ৫৪ রানে অপরাজিত থাকেন চেতেশ্বর পূজারা। এছাড়া রবিন্দ্র জাদেজা ১৬ রানে অপরাজিত থাকেন।