শাড়ি আর স্যান্ডেল পরেই ম্যারাথন শেষ করলেন জয়ন্তী - Women Words

শাড়ি আর স্যান্ডেল পরেই ম্যারাথন শেষ করলেন জয়ন্তী

দৌঁড় শেষ করে হাঁপাচ্ছেন, অসম্ভব ঘেমেছেন। টানা ৪২ কিলোমিটার দৌঁড় তো আর সোজা কথা নয়! ম্যারাথন দৌড় বলে কথা। সারা বছর বিশ্বের নানা শহরে কয়েক শ ম্যারাথন হয়। কয়েক হাজার প্রতিযোগী এই দৌড় শেষও করেন। কিন্তু এখানে যার কথা বলা হচ্ছে, তিনি শাড়ি আর পায়ে স্যান্ডেল পরে যখন ম্যারাথন শেষ করেন, তখন বিস্ময় প্রকাশ ছাড়া আর কীই-বা করার আছে? গত রবিবার হায়দরাবাদ ফুল ম্যারাথন ৫ ঘণ্টার সামান্য কম সময়ে শেষ করলেন ৪৪ বছরের জয়ন্তী সম্পত কুমার। স্টেডিয়ামে ফেরার পর তার সঙ্গে তখন সেলফি তোলার ধুম লেগে গিয়েছে।

হঠাৎ শাড়ি পরে দৌঁড়ানো কেন?
জয়ন্তী বলেন, আমি হ্যান্ডলুমে তৈরি নানা জিনিসকে প্রোমোট করতে এবং নারীদের উৎসাহ দিতে শাড়ি পরে দৌঁড়ানোর কথা ভাবি। প্রথমে তো খালি পায়ে দৌঁড়াব ভেবেছিলাম। কিন্তু রাস্তার নুড়ি পাথর পায়ে খুব লাগছিল। তাই স্যান্ডেল পরে নিয়েছিলাম। আমি একজন সাইক্লিস্ট।

মাঝে মধ্যেই একটানা সাইক্লিং করতে বেরিয়ে পড়ি। তখন দেখেছি, আমাদের চারদিকে প্লাস্টিক দূষণ ভয়ানক হারে বেড়ে গিয়েছে। আমি এই মঞ্চের মাধ্যমে সকলকে অনুরোধ করছি, প্লাস্টিক ব্যবহার বন্ধ করুন। আমার মনে হয় প্লাস্টিকের শাড়ি পরে দৌঁড়ালে মানুষ এ কথা বুঝবেন। কথা বলে নিজেই হেসে উঠলেন।

ম্যারাথন তো শেষ করেছেনই, তার সঙ্গে আরও একটি রেকর্ডও সম্ভবত গড়ে ফেলেছেন জয়ন্তী। শাড়ি পরে সবচেয়ে দ্রুত ম্যারাথন শেষ করেছেন তিনি। এ নিয়ে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষে কাছে আবেদনও করেছেন। এখন ম্যারাথন শেষ করার প্রশংসাপত্রের অপেক্ষায় রয়েছেন। এ ছাড়া দৌঁড়ানোর সময় তোলা ছবি এবং ভিডিও ফটোগ্রাফিক প্রমাণপত্র হিসাবে দাখিল করবেন তিনি। জয়ন্তী আশাবাদী যে তার এই প্রচেষ্টা গিনেস বুকের পাতায়ও স্থান পাবে।

সূত্র : এই সময়