শাস্ত্রীর প্রশ্ন, সৌরভের কী সমস্যা আমার সাথে - Women Words

শাস্ত্রীর প্রশ্ন, সৌরভের কী সমস্যা আমার সাথে

ভারতীয় দলের কোচ হওয়ার স্বপ্ন ছিলো তাঁর। সেই আশাতে আবেদনও করেছিলেন। কিন্তু হলো কই? ১৮ মাস ভারতীয় দলের টেকনিক্যাল ডিরেক্টরের দায়িত্ব পালন করা রবি শাস্ত্রীকে বাদ দিয়ে অনিল কুম্বলেকেই বেছে নিলেন গৌরভরা। এরপর থেকে প্রতিদিন নিয়ম করে কোন না কোনভাবে সৌরভ গাঙ্গুলীর দিকে অভিযোগের আঙ্গুল তুলে চলেছেন রবি শাস্ত্রী। শাস্ত্রী বলছেন, সৌরভ চাননি তাঁকে।

ঘটনা হলো, রবি শাস্ত্রীর প্রেজেন্টেশনের সময় নাকি ছিলেন না সৌরভ। সেই সময়ই নিজের বই প্রকাশের অনুষ্ঠানে চলে গিয়েছিলেন তিনি। শচীন, লক্ষ্ণণ ও বিসিসিআই সচিব সঞ্জয় জাগদালের সামনে ভিডিও কনফারেন্সে ইন্টারভিউ দেন শাস্ত্রী। তিনি বলেন, আমি এটাই বলতে পারি আমার ইন্টারভিউয়ের সময় সৌরভ ছিল না। আপনাদের ওর কাছে জানতে চাওয়া উচিত ওর আমার সঙ্গে কী সমস্যা।

যদি রবি শাস্ত্রী তাঁর হতাশা চেপে রাখতে পারেননি। থাইল্যান্ড থেকে ছুটি কাটিয়ে দেশে ফিরেই শাস্ত্রীর এই মন্তব্যে দু’জনের মধ্যের পুরনো সমস্যা আবার নতুন করে সামনে চলে এল। যদিও তিনি জানিয়ে দিয়েছেন এখন আর হতাশা নেই। বলেন, আ্মার হতাশা একদিনের জন্য ছিল। যখন আমাকে কোচ হিসেবে নির্বাচিত করা হয়নি। কিন্তু সেটা গত সপ্তাহের ঘটনা। আমি সেই হতাশা থেকে বেরিয়ে এসেছি। ইন্টারভিউর সময় শচীন, লক্ষণদের সঙ্গে কথোপকথনে যে তিনি খুশি ছিলেন তাও জানিয়েছেন। বলেন, শচীন, লক্ষণ ও সঞ্জয় জাগদলের সঙ্গে ভারতীয় ক্রিকেটের ভবিষ্যত নিয়ে খুব ভাল আলোচনা হয়েছিল। এছাড়াও আমার সময়ে ভারতীয় দলের সাফল্য নিয়ে আলোচনা হয়েছে। আমার মনে হয় বিদেশের মাটিতে সেই সময় ভাল খেলেছে দল। পুরো দল মুখিয়ে থাকত সাফল্যের জন্য। টেস্ট ক্রিকেটে আমরা এখন আর শীর্ষে নেই কারণ গত ছ’মাস আমরা টেস্ট খেলিনি।

তবে এখন এই পুরো ঘটনাটি ভুলে এগোতে চান শাস্ত্রী। এই নিয়ে আর আলোচনা চান না তিনি। বলেন, ‘‘সৌরভকে নিয়ে আর কিছু বলব না। গতরাতে বিদেশ থেকে ফেরার পর থেকে বিশ্রামের সময় পাইনি। আমার আর কিছু বলার নেই। যে ১৮ মাস আমি ভারতীয় দলের সঙ্গে ছিলাম সেটা ছিল জীবনের একটা খুব সুন্দর সময়।যখন আমরা কোনও দায়িত্ব নেই তখন একটা টার্গেট সেট করি। সেটা যে সব সময় ছোয়া যায় তা নয়। যা সাফল্য এসেছে সেটা পুরো দলের কৃতিত্ব।

সূত্র : আনন্দবাজার পত্রিকা