লড়েই হারল বাংলাদেশ নারী ফুটবল দল - Women Words

লড়েই হারল বাংলাদেশ নারী ফুটবল দল

মহিলা সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের কাছে ৩-১ গোলে হেরে গেছে বাংলাদেশের মেয়েরা। কিন্তু তারা লড়াই করে হেরেছে। তাই এই হারে নেই কোন লজ্জা বা গ্লানি। অভিজ্ঞতায় , দক্ষতায় অনেক এগিয়ে ভারতের নারী ফুটবল দল। ভালো খেলেই হেরেছে লাল-সবুজের মেয়েরা। অদম্য মনোবল আর ইচ্ছাশক্তি জোরেই এতদূর এগিয়েছে তারা।

সাফ ফুটবলের ফাইনালে উঠেই ইতিহাস গড়েছিল তারা। তাই গতকাল বুধবারের ম্যাচ শেষে কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে উপস্থিত হাজার পাঁচেক দর্শক বিপুল করতালি দিয়েই অভিনন্দিত করল বাংলাদেশের নারী ফুটবল দলকে। এ থেকে প্রমাণ হল শিলিগুড়ির দর্শকদের মন জয় করতে সক্ষম হয়েছেন সাবিনা-স্বপ্না-মাইনুরা।

গ্রুপ পর্বে রক্ষণাত্মক খেলে এই ভারতের বিপক্ষে গোলশূন্য ড্র করেছিল বাংলাদেশ। ফাইনালে এ দলটিই হয়ে উঠেছিল আক্রমণাত্মক। ভারতের ফুটবলারদের কাছ থেকে দারুণ দক্ষতায় বল কেড়ে বক্সে ঢুকেছে বাংলাদেশের ফরোয়ার্ডরা। ফাইনাল ম্যাচে বাংলাদেশের দলটিতে বেশির ভাগই ছিল অনূর্ধ্ব-১৬ বয়সী মেয়েরা।

এত বড় একটা প্রতিযোগিতার ফাইনালে খেলল বাংলাদেশ। কিন্তু  দলকে উৎসাহ দিতে সেখানে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কোনো শীর্ষ কর্তাব্যক্তিই ছিলেন না। নারী উইংয়ের প্রধান অবশ্য গতকাল মাঠে উপস্থিত ছিলেন।

এত বড় প্রতিযোগিতায় বাংলাদেশ দলে মিডিয়া কর্মকর্তা ছিলনা। তবে নিজের আগ্রহে শিলিগুড়িতে এসে কাজ করেছেন বাফুফের মিডিয়া কর্মকর্তা আহসান আহমেদ অমিত।

বাংলাদেশের মেয়েদের ফাইনাল দেখতে রংপুর থেকে এসেছিলেন ১১ জনের একটি দল। তারা বলেন, ‘দুর্দান্ত খেলেছে আমাদের মেয়েরা।’ এই দলে ছিলেন রংপুর সোনালি অতীত ক্লাবের সাধারণ সম্পাদক ও সাবেক ফুটবলার রকিবউজ্জামান। তিনি মেয়েদের নিয়ে দারুণ আশাবাদী, ‘পেনাল্টি থেকে গোল খাওয়ার পরপরই হতোদ্যম হয়ে পড়ে মেয়েরা। আমি মনে করি এএফসি অনূর্ধ্ব-১৬ প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে আমাদের দল খুব ভালো খেলবে।’