রাশিয়ার হয়ে রিও কাঁপাচ্ছেন বাংলাদেশের মেয়ে‍! - Women Words

রাশিয়ার হয়ে রিও কাঁপাচ্ছেন বাংলাদেশের মেয়ে‍!

তার নাম রিটা মার্গারিটা মামুন। নাম শোনে সহজেই আচ করা যায় না যদিও তিনি বাংলাদেশি। তবে তাঁর আদুরে নাম ‘দ্য বেঙ্গল টাইগার’ নামটা সেদিকেই ইঙ্গিত করে। ২০ বছরের এই তরুণী এখন রিও অলিম্পিক কাঁপাচ্ছেন। ভাবছেন বাংলাদেশি Margarita Mamun 03 Women wordsঅ্যাথলেটরা তো সেই পাঠ চুকিয়ে ফেলেছেন তবে..। হ্যা রিটা লড়ছেন, তবে বাংলাদেশের হয়ে নয় রাশিয়ার হয়ে। তবে তিনি পদক জিতলে তা যাবে রাশিয়ার খাতায়। বাংলাদেশি-রুশ রিদমিক জিমন্যাস্ট এই মেয়ে। এবং অল-অ্যারাউন্ড ব্যক্তিগত ইভেন্টে ২৬ জিমন্যাস্টের মধ্যে প্রথম জায়গাটি মার্গারিটারই।

রাশান ইয়ানা কুদ্রিয়াভসেভা হচ্ছেন মার্গারিটার ট্রেনিং পার্টনার, খুব কাছের বন্ধু। দুজনের মাঝে বরাবরই তীব্র প্রতিযোগিতা। ইয়ানা তিনবারের অল-অ্যারাউন্ড বিশ্ব চ্যাম্পিয়ন। বর্তমান চ্যাম্পিয়নও। কিন্তু বর্তমান বিশ্বে বাঙালি মেয়ে মার্গারিটাকেই ধরা হয় সেরা। সেটা তিনি রিওতেও প্রমাণ করে চলেছেন। প্রাথমিক বাছাইয়ে তাঁকে দ্বিতীয় স্থানে ঠেলে দিয়ে এক নম্বর হিসেবেই ফাইনালে গেছেন মার্গারিটা। ১৮ বছরের ইয়ানাকে আগে দুইবার হারানোর ইতিহাস আছে মার্গারিটার। এখন ফাইনালের লড়াইয়ের অপেক্ষা। এই ইভেন্টে চারটি রুটিন। বল, হুপ, রিবন ও ক্লাব অ্যাপারাটাস ব্যবহার করতে হয়। বাছাই থেকে ১০ জন গেছেন ফাইনালে। মার্গারিটার মোট পয়েন্ট সেখানে ৭৪.৩৮৩, ইয়ানার ৭৩.৯৯৮। তৃতীয় স্থানে থাকা ইউক্রেনের গানা রিজাতদিনোভার ৭৩.৯৩২।

মার্গারিটা সম্পর্কে আরেকটু জেনে নিন। জুনিয়র হিসেবে বাংলাদেশে এসে এই দেশের প্রতিনিধিত্ব করেছেন অল্প সময়। তারপর রাশিয়কেই বেছে নিয়েছেন সিনিয়র পর্যায়ে বিশ্বে লড়তে। ৫ ফুট ৭ ইঞ্চি উচ্চতার মার্গারিটা মস্কোর মেয়ে। বাবার সূত্রে বাংলাদেশি। বাবা আব্দুল্লা আল মামুন মেরিন ইঞ্জিনিয়ার। আর মা রুশ। মার্গারিটার মা আনাও রাশিয়ার সাবেক রিদমিক জিমন্যাস্ট। মায়ের পথে হেঁটেই বিশ্বে রাশিয়াকে তুলে ধরছেন মার্গারিটা। এখন অলিম্পিক শ্রেষ্ঠত্বের পথেও। এমন মেয়েকে নিয়ে বাংলাদেশেরও নিশ্চয় গর্ব হওয়ার কারণ আছে।

Margarita Mamun 02 Women wordsএই সুযোগে জেনে নিতে হয় মার্গারিটার বৈশ্বিক অর্জনও। দুইবারের (২০১৪, ২০১৫) বিশ্ব অল-অ্যারাউন্ডে রুপা জয়ী এই মেয়ে। ২০১৫ ও ২০১৬ এর ইউরোপিয়ান গেমসে জিতেছেন অল-অ্যারাউন্ড রুপা। মার্গারিটা তিনবারের (২০১৩, ২০১৪, ২০১৫) গ্রাঁ প্রি ফাইনাল অল-অ্যারাউন্ড চ্যাম্পিয়ন। তিনবারের (২০১১-২০১৩) রাশিয়ান অল-অ্যারাউন্ড জাতীয় চ্যাম্পিয়ন। ২০ পয়েন্ট সিস্টেমে অল-অ্যারাউন্ড টোটাল ৭৭.১৫০ এর বর্তমান বিশ্ব রেকর্ডের মালিক মার্গারিটা। গত মাসেই বাকু বিশ্বকাপে এই কীর্তি তার। হারিয়েছিলেন ইয়ানাকেই। আরো বড় কিছুর অপেক্ষায় এখন মার্গারিটা।