যৌন কেলেঙ্কারির অভিযোগে দিল্লির নারী কল্যাণ মন্ত্রীকে অপসারণ - Women Words

যৌন কেলেঙ্কারির অভিযোগে দিল্লির নারী কল্যাণ মন্ত্রীকে অপসারণ

যৌন কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে দিল্লির নারী কল্যাণ মন্ত্রী সন্দীপ কুমারকে (৩৪) অপসারণ করা হয়েছে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বুধবার রাতে টুইট করে জানান যে তাঁর কাছে একটি  সিডি এসেছে, যেখানে নারী কল্যাণ মন্ত্রী সন্দীপ কুমারকে দুই নারীর সঙ্গে আপত্তিজনক অবস্থায় দেখা গেছে বলে তাঁকে জানানো হয়েছে।

ওই সি ডি পাওয়ার আধাঘণ্টার মধ্যেই সন্দীপ কুমারকে মন্ত্রীসভা থেকে সরিয়ে দেওয়ার কথা ঘোষণা করেন আম আদমি পার্টির (এএপি) সরকার । শিশু কল্যাণ দপ্তরের দায়িত্বেও ছিলেন সন্দীপ কুমার।

সিডিটি কেজরিওয়ালের দপ্তরে আসার আগেই কয়েকটি টেলিভিশন চ্যানেলে নয় মিনিটের ওই ভিডিও ও ১১টি ছবি ফাঁস হয়ে যায়।

উপ-মুখ্যমন্ত্রী মনীষ সিসোদিয়া জানান, “আম আদমি পার্টির মূল নীতিই হল দুর্নীতি কিংবা কোনও ধরণের অপরাধ বা নৈতিক চরিত্রে কালি লাগে, এরকম কোনও ঘটনা বরদাস্ত করা হবে না। এর আগেও এক মন্ত্রী এবং পাঞ্জাবের এক নেতার ঘুষ নেওয়ার ঘটনা সামনে এসেছিল, দুজনকেই সরিয়ে দেওয়া হয়েছে। এইসব বিষয়ে আম আদমি পার্টি ‘জিরো টলারেন্ট’।

মন্ত্রীকে অপসারণ করা হলেও অরবিন্দ কেজরিওয়ালের রাজনৈতিক বিরোধীরা এই ঘটনা নিয়ে কটাক্ষ করতে ছাড়েন নি।

বি জে পি নেতা ও কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলছেন, “যে আম আদমি পার্টি রাজনীতিতে শুচিতা নিয়ে দম্ভ করে, তারাই আজ দুর্নীতি, অন্তর্কলহ নিয়ে ব্যতিব্যস্ত।”

দিল্লির রাস্তা থেকে ভিখারিদের সরিয়ে দেওয়ার পরিকল্পনা করে গত মাসে ব্যাপক সমালোচিত হয়েছিলেন সন্দীপ কুমার।

দিল্লির অরবিন্দ কেজরিওয়াল নেতৃত্বাধীন সরকার সন্দীপ কুমারসহ এ পর্যন্ত  তিনজন মন্ত্রীকে সরিয়ে দিল । এর আগে ঘুষ নেওয়ার দায়ে এক মন্ত্রীকে ও অন্যজনকে শিক্ষাগত যোগ্যতার জাল সার্টিফিকেট দাখিল করার দায়ে অপসারণ করা হয়।

দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিওয়াল টুইটে মন্তব্য করেছেন, “সন্দীপ কুমার যা করেছেন, তা দুর্ভাগ্যজনক। এরকম লোকের মন্ত্রী তো হওয়ারই কথা নয়, নারী কল্যাণ মন্ত্রী তো অনেক দূরের ব্যাপার।”

অভিযুক্ত সন্দীপ কুমারের কোনও বক্তব্য অবশ্য এখনও পাওয়া যায় নি।

ঘটনাচক্রে, নারীদের তিনি কতটা সম্মান করেন, সেটা বোঝাতে ১৯ মাস আগে মন্ত্রী হিসাবে শপথ নেওয়ার পরে তিনি প্রকাশ্যে বলেছিলেন “আমি প্রতিদিন সকালে আমার স্ত্রীর পায়ে হাত দিয়ে প্রণাম করি।”

সূত্র: বিবিসি