যে শিশুর ছবি দেখে বিশ্ব হতবাক - Women Words

যে শিশুর ছবি দেখে বিশ্ব হতবাক

সারাগায়ে ধূলি মাখা,রক্তাক্ত, ভীত শিশুটি একটি অ্যাম্বুলেন্সের সিটে বসে আছে। একটু পরে সে নিজের মুখে হাত বুলিয়ে রক্ত দেখতে পেয়ে চমকে যায়।

এটি হল সিরিয়ায় বিমান হামলা থেকে বেঁচে যাওয়া একটি শিশুকে উদ্ধারের পর তোলা ভিডিও এবং ছবি। যা হতবাক করে দিয়েছে সারা বিশ্বকে।

বিবিসি অনলাইনের খবরে বলা হয়েছে, ওমরান দাকনিশ নামের (৫) শিশুটিকে মাথায় আঘাতের জন্য চিকিৎসা দেয়া হয়েছে। কিন্তু তার পরিবারের সদস্যদের কি হয়েছে, তা এখনো জানা যায়নি।

সম্প্রতি আলেপ্পোয় বিমান হামলার পর একটি বিধ্বস্ত ভবন থেকে তাকে উদ্ধার করা হয়। এরপর তার ভিডিও আর ছবি প্রকাশ করে সিরিয়ার বিদ্রোহীরা।

আলেপ্পোতে কয়েক সপ্তাহ ধরে চলা সিরিয়ান বিদ্রোহী আর সরকারি বাহিনীর মধ্যে লড়াই ও সহিংসতায় কয়েকশ মানুষ নিহত হয়েছে বলে জানা গেছে।

বিদ্রোহীদের একটি মিডিয়া সেন্টার জানিয়েছে, বিদ্রোহী নিয়ন্ত্রিত আলেপ্পোর কোটের্জি জেলার একটি ভবনে রাশিয়ান বিমান হামলা হয়। এরপর ওমরান নামের ওই শিশুটিকে উদ্ধার করা হয়। এই ছবিটি সেসময় তোলা হয়। ওই হামলায় তিনজন নিহত আর ১২ জন আহত হয়েছেন।

ভিডিওতে দেখা যায়, শিশুটিকে একটি বিধ্বস্ত ভবন থেকে  উদ্ধার করে আনা হচ্ছে। তারপর রক্ত আর ধুলোমাখা শিশুটিকে একটি অ্যাম্বুলেন্সের আসনে বসিয়ে দেয়া হচ্ছে। এরপর খানিকক্ষণ শান্ত হয়ে বসে থাকে সে। তারপর নিজের মুখে হাত বুলিয়ে, হাতে রক্ত দেখতে পেয়ে চমকে উঠে।  সেই রক্ত সে অ্যাম্বুলেন্সের সিটে মুছে ফেলার চেষ্টা করে।

ওসামাব আবু আল-ইজ্জ নামের একজন চিকিৎসক বার্তা সংস্থা এপিকে জানিয়েছেন, স্থানীয় একটি হাসপাতালে শিশুটিকে আনা হয়। তার মাথায় বড় ধরণের কোন জখম হয়নি। তাকে পরে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়।

বিরোধী সিরিয়ান ন্যাশনাল কাউন্সিলের একজন সদস্য বলছেন, সিরিয়ায় কি ধরণের ভয়াবহতা চলছে, এই ছবিটিই তা প্রমাণ করছে।

সিরিয়া থেকে ইউরোপে যাবার চেষ্টার সময় সমুদ্রে ডুবে মারা যায় শিশু আলান কুর্দি। তুরস্কে সাগর তীরে তার পড়ে থাকার ছবিটি সারা বিশ্বকে হতবাক করে দিয়েছিল।