যে বিজ্ঞাপনচিত্রের গল্প ভাবাচ্ছে বিশ্বকে - Women Words

যে বিজ্ঞাপনচিত্রের গল্প ভাবাচ্ছে বিশ্বকে

গত ৮ মার্চ নারী দিবস উপলক্ষে একটি বিজ্ঞাপনচিত্র নির্মাণ করে সান কমিউনিকেশনস। ৬ মার্চ স্কয়ার টয়লেট্রিজের চুলের পরিচর্যাকারী অন্যতম পণ্য জুঁই ও সান কমিউনিকেশনসের ফেসবুক পাতায় এটি প্রকাশ করা হয়। অল্প সময়ের মধ্যে ভাইরাল হয়ে যায় দুই মিনিটের ভিডিওটি। ইতিমধ্যে নিউইয়র্ক টাইমস, ইন্ডিয়ান এক্সপ্রেস, হাফিংটন পোস্টসহ বিশ্বের বেশ কয়েকটি নামকরা সংবাদপত্রে আলোচিত হয়েছে এ বিজ্ঞাপন। এ বছর ফ্রান্সে কানের বিজ্ঞাপন উৎসবে প্রতিযোগিতায় অংশ নেবে এ বিজ্ঞাপনচিত্র। কি ছিল বিজ্ঞাপনচিত্রটির গল্পের বিষয়বস্তু? চলুন জেনে নেই-

বাহ্। আপনার চুল তো অনেক সুন্দর। কি করবেন ম্যাম?
– ছোট করব।
– এত সুন্দর চুল। স্ট্রিম করে দেই।
মেয়েটি মাথা নেড়ে অসম্মতি জানালে পার্লার কর্মী তার কাজ শুরু করেন। চুল কিছুটা ছোট করে দিয়ে বলেন, ঠিক আছে ম্যাম?
মেয়েটি নির্লিপ্ত গলায় বলেন, আরও ছোট করে দিন।
পার্লার কর্মী আরেকবার চুল ছাঁটা শুরু করেন। কিছুটা কেটে বলেন, এবার ঠিক আছে মনে হয়।
মেয়েটির সেই একই রকম নির্লিপ্ত উত্তর, আরও ছোট করুন।
আবারও চুল কাটা শুরু করেন পার্লার কর্মী। কাজের ফাঁকে আলাপ জমানোর চেষ্টা করেন, একদমই চুলের যত্ন নেওয়ার সময় পান না। না? আপনার চুলে কিন্তু লেয়ার কাটটা খুব সুন্দর লাগত। কাজ শেষ করে পেছন থেকে আয়না ধরে পার্লারের মেয়েটি বলেন, এবার ঠিক আছে ম্যাম।
মেয়েটার চোখ এবার জলে টলমল করে উঠে। চোখে মুখে যন্ত্রণার ছাপ। নিজের ছোট করে ছাঁটা চুল হাতের মুঠোয় ধরেন তিনি। তারপর দলাপাকানো কান্না চেপে বলেন, আরও ছোট করে দিন। যাতে এভাবে আর ধরা না যায়।
তার কথা যেন নাড়িয়ে দেয় পার্লারে থাকা বাকি নারীদের। সবাই এবার চোখ ফেরান তার দিকে।
স্ক্রিনে ভেসে উঠে মূল বক্তব্য-
‘যে চুল নারীর সৌন্দর্য
সেই চুল যেন না হয় তার দুর্বলতার কারণ
প্রতি ১০০ জনে ৮০ জন নারীই জীবনে
কোনো না কোনোভাবে নির্যাতনের শিকার হন
কথা বলুন
যেকোনো পরামর্শ ও সহায়তার জন্য
আমরা আছি আপনার পাশে’
টোল-ফ্রি কেয়ার জোন
০৮০০০৮৮৮০০০
আর এক চুলও ছাড় নয়

বিজ্ঞাপনটি দেখুন


বিজ্ঞাপনচিত্রের ভাবনাটি সান কমিউনিকেশনসের ক্রিয়েটিভ ডিরেক্টর তানভীর হোসেন ও তাঁর সহকর্মীদের। তিনি জানান, এ বছরের নারী দিবসে নারী নির্যাতনের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টির জন্য একটি কাজের পরিকল্পনা ছিল তাঁদের। সে জন্যই এ বিজ্ঞাপনচিত্র। তিনি বলেন, ‘বিজ্ঞাপনচিত্রটি নিয়ে যখন সবাই ভাবছিলাম, তখন প্রথম আলোর একটি প্রতিবেদনে জানতে পারি, শতকরা ৮০ জন নারী তাঁর ঘরেই নির্যাতনের শিকার হন। তখন আমাদের ভাবনায় আসে, বিভিন্ন সময় নারীদের চুল ধরে তাঁদের নির্যাতন করা হয়। সেই চুল, যা তাঁর সৌন্দর্য ও গর্বের প্রতীক। পুরুষদের সচেতন করতে আমরা তাই বেছে নিই চুলকে।’

বিজ্ঞাপনচিত্রের নির্মাতা আশুতোষ সুজন বলেন, ‘গল্পটি ফুটিয়ে তোলা ছিল চ্যালেঞ্জের। কাজটি করে আমি গর্বিত। মনে হচ্ছে, নারী নির্যাতনের বিরুদ্ধে সারা পৃথিবীকে সচেতন করতে সামান্য হলেও কিছু করতে পারলাম।’ তানভীর বলেন, এ বছর ফ্রান্সে কানের বিজ্ঞাপন উৎসবে প্রতিযোগিতায় অংশ নেবে এ বিজ্ঞাপনচিত্র।

উল্লেখ্য, নারীদের সচেতন করতে তাঁদের ব্যক্তিগত ও সামাজিক সমস্যা এবং নির্যাতনে করণীয় সম্পর্কে পরামর্শসেবা দিতে ২০১৪ সালের অক্টোবর থেকে টোল ফ্রি কেয়ার জোন ০৮০০০৮৮৮০০০ চালু করে স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড। এই নম্বরে ফোন করে পেশাদার ব্যক্তিদের পরামর্শ নিতে পারেন তাঁরা। এ সেবার বার্তা পৌঁছাতেই বিজ্ঞাপনচিত্রটি। এতে মডেল হয়েছেন শাহনাজ সুমি।