মোটা হওয়ায় ৮ নারী উপস্থাপক সাময়িক বরখাস্ত - Women Words

মোটা হওয়ায় ৮ নারী উপস্থাপক সাময়িক বরখাস্ত

মিসরের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের আটজন নারী উপস্থাপককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। মুটিয়ে যাওয়ার কারণে তাঁদের উপস্থিতি দৃষ্টিকটু লাগে এই কারণ দেখিয়ে এ সিদ্ধান্ত নিয়েছে ইজিপশিয়ান রেডিও অ্যান্ড টেলিভিশন ইউনিয়নের (ইআরটিইউ)। তাদেরকে এক মাসের মধ্যে শুকিয়ে সঠিক আদলে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। তবেই তাঁরা চাকরি ফিরে পাবেন।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, মিসরের একটি ওয়েবসাইটে এ খবর এসেছে। প্রতিষ্ঠানের পরিচালক পদে আছেন সাফা হেগাজি নামে স্বয়ং একজন নারী। তিনি রাষ্ট্রীয় টেলিভিশনের একজন উপস্থাপক ছিলেন। তিনি বলেছেন, তাঁর সিদ্ধান্তের এতটুকু নড়চড় হবে না।

এই ঘোষণা উপস্থাপকদের মাঝে তীব্র প্রতিক্রীয়া তৈরি করেছে। খাদিজা খাত্তাব নামে বরখাস্ত হওয়া চ্যানেল-২ এর একজন উপস্থাপক দর্শকদের আহ্বান জানিয়ে বলেছেন, তার সাম্প্রতিক টেলিভিশন অনুষ্ঠান দেখতে। তিনি আসলেই ‘মোটা’ কিনা তা যাচাই করে তাকে কাজ থেকে বাদ দেয়া উচিত কি-না সেই মতামত দিতে বলেছেন। আরেক উপস্থাপিকা জানান, অভ্যন্তরীণ আলোচনার মাধ্যমেও বিষয়টি সমাধান করা যেত। সিদ্ধান্ত নেওয়ার আগে প্রশাসনের একবার ভাবা উচিত ছিল।

বিষয়টি সোচ্চার করে তুলেছে নারী অধিকার কর্মীদের। উইমেন সেন্টার ফর গাইড্যান্স অ্যান্ড লিগ্যাল অ্যাওয়ারনেস নামের একটি বেসরকারি সংগঠন এ ঘটনার নিন্দা জানিয়েছে। তারা জানিয়েছে, সিদ্ধান্তটি সংগঠনের পরিপন্থী। এ ধরনের সিদ্ধান্ত নারীদের বিরুদ্ধে সহিংসতাকে উসকে দেয়।

গণমাধ্যম সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, উপস্থাপিকাদের কেমন দেখাচ্ছে তার দিকে  নজর না দিয়ে কি প্রচার করা হচ্ছে সেদিকে মনোযোগ দেয়া উচিত প্রতিষ্ঠানটির।