মায়ের কোলে ফিরল শিশু নুসরাত - Women Words

মায়ের কোলে ফিরল শিশু নুসরাত

আট মাসের শিশু সন্তান নূসরাত তিনদিন পর মায়ের কোলে ফিরল। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট),ফরিদপুর ইউনিটের সহায়তায় রেশমা বেগম তার শিশু সন্তান নূসরাতকে নিয়ে বাবার বাড়ি ফিরে গেছেন।

ফরিদপুর ব্লাস্টের অ্যাডভোকেসি কর্মকর্তা হাসিনা মমতাজ লাভলী জানান,য়ৌতুকের দাবিতে গত মঙ্গলবার মধুখালী উপজেলার জাহাপুর ইউনিয়নের কারণ্যপূর গ্রামের গৃহবধু রেশমা আক্তারকে  স্বামী ও শ্বশুর বাড়ির লোকজন পিটিয়ে আহত করে। এ সময় রেশমার আটমাসের শিশু সন্তান নূসরাতকে তারা রেখে দেয়। পরে এলাকাবাসীর সহযোগিতায় রেশমাকে উদ্ধার করে ফরিদপুর জেনারেল হাসপাতালে ভর্তি করে তার স্বজনরা। অভিযোগ পেয়ে ব্লাস্টের কর্মীরা রেশমার প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। চিকিৎসা সহায়তার পাশাপাশি ব্লাস্টের প্রচেষ্টায় তিনদিন পর রেশমা তার শিশু সন্তানকে ফিরে পায়।

তিনি বলেন, রেশমার পক্ষে আমাদের আইনজীবীরা আদালতে প্রতিকার চেয়ে আরজি জানিয়েছেন। আদালতের নির্দেশ পেলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

রেশমার ভাই জাহিদ সিকদার জানান,প্রায় দুই বছর আগে পাশের সালথা উপজেলার আটঘর ইউনিয়নের জয়কাইল গ্রামের রাসেল ফকিরের সাথে বিয়ে হয় রেশমার। বিয়ের পর থেকেই যৌতুকের দাবিতে রেশমাকে নির্যাতন করছিল শ্বশুরবাড়ির লোকজন। এ কারণে দেড় বছর আগে ফরিদপুরের লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) অফিসে অভিযোগ দেওয়া হয়। ব্লাস্টের আইনজীবীরা দুইপক্ষকে ডেকে তখন সমঝোতা করে দিলেও যৌতুকলোভী পরিবারের নির্যাতন বন্ধ হয়নি।

তিনি বলেন, গত মঙ্গলবার রেশমাকে লাঠিপেটা করে সংজ্ঞাহীন করে ফেলে তারা। পরে গ্রামবাসীর সহযোগিতায় তাকে উদ্ধার করে ফরিদপুর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। এ ব্যাপারে ব্লাস্টের মাধ্যমে আইনি ব্যবস্থা নেওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন।

সূত্র: কালের কন্ঠ