মারজানের পরিচয় মিলেছে - Women Words

মারজানের পরিচয় মিলেছে

রাজধানীর গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার মাসটারমাইন্ড জেএমবি কমান্ডার মারজানের পুরো পরিচয় পাওয়া গেছে। তার পুরো নাম নুরুল ইসলাম। গ্রামের বাড়ি পাবনার আফুরিয়ায়। সে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের ছাত্র।
তার বাবা-মা জানান, প্রায় আট মাস ধরে পরিবার থেকে বিচ্ছিন্ন রয়েছে মারজান।
মারজানদের গ্রামের কয়েকজনের প্রতিবেশী জানিয়েছন, মারজানের বাবার নাম নিজাম উদ্দিন। তিনি গেঞ্জির কারিগর। মায়ের নাম সালমা খাতুন। ১০ ভাই-বোনের মধ্যে মারজান দ্বিতীয়।
জানা গেল, আর্থিক অনটনে বেড়ে উঠেছেন মারজান। গ্রামের সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণি পাস করে তিনি পাবনা শহরের পুরাতন বাঁশবাজার আহলে হাদিস কওমী মাদ্রাসায় ভর্তি হন। সেখানে পড়াশোনার পাশাপাশি তিনি পাবনা আলিয়া মাদ্রাসায় ভর্তি হয়ে জিপিএ-৫ পেয়ে দাখিল ও আলিম পাস করেন। এরপর ২০১৪ সালে ভর্তি হন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগে। এ বছরের জানুয়ারিতে শেষবারের মতো বাড়ি গিয়েছিলেন। তখন খালাতো বোন প্রিয়তিকে বিয়ে করেন। এরপর স্ত্রীকে নিয়ে বাড়ি ছাড়েন। এই আট মাসে পরিবারের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ করেননি তিনি।
জঙ্গি সংশ্লিষ্টতার বিষয়টি প্রকাশ হওয়ার পর মারজানের বাবা-মা মানসিকভাবে ভেঙে পড়েন। সাংবাদিকদের কাছে তারা কান্নাজড়িত কণ্ঠে বলেন, আমাদের ছেলে যদি এমন ঘৃণ্য কাজের সঙ্গে জড়িত থাকে তাহলে অবশ্যই তার শাস্তি হোক। যারা তাকে এ পথে নিয়ে গেছে তাদেরও শাস্তি চাই।
প্রসঙ্গত, গত শুক্রবার সকালে ডিএমপির অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম এক সংবাদ সম্মেলনে জানান, গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার মূল দায়িত্বে থাকা আরেক ব্যক্তিকে চিহ্নিত করা হয়েছে। তার সাংগঠনিক নাম মারজান। তার ছবি পাওয়া গেছে। নিজের ফেসবুকে মারজান গুলশান হামলার ছবি আপলোড করেছিল।
মনিরুল ইসলাম জানান, গোপন টেক্সট বা আপসের মাধ্যমে গুলশান হামলার ছবি মারজানের কাছে পাঠানো হয়েছিল। সে তা ওপেন করেছিল। পুলিশ এক জঙ্গির মোবাইল থেকে তা উদ্ধার করেছে।
মারজান সম্পর্কে জানা যায়, সে উগ্রবাদী চিন্তার ধারক। জেএমবির হাই প্রোফাইল জঙ্গিদের সঙ্গে তার রয়েছে নিবিড় যোগাযোগ। সূত্র : প্রথম আলো, কালের কণ্ঠ