বেঙ্গল সংস্কৃতি উৎসবঃ ভোজনরসিকদের জন্য ফুড কোর্ট (২) - Women Words

বেঙ্গল সংস্কৃতি উৎসবঃ ভোজনরসিকদের জন্য ফুড কোর্ট (২)

সিলেটে বেঙ্গল সংস্কৃতি উৎসবের ফুড কোর্টে প্রতিদিনই দেখা যাচ্ছে লোকজনের উপচে পড়া ভীড়। কেউ কেউ তো উৎসবের প্রায় প্রতিদিনই পরিবার পরিজনসহ এখানে সেরে নিচ্ছেন রাতের খাওয়া।

এরকমই একজন নাট্যকর্মী হুমায়ূন কবির জুয়েল। তিনি জানালেন, সিলেটে এ ধরণের একটি সাংস্কৃতিক আয়োজনের জন্য বেঙ্গল ফাউন্ডেশনকে ধন্যবাদ জানাই। খাবার প্রসঙ্গে তিনি জানালেন, খাবারের মান ভালো তবে চমৎকার নয়।  

পান সুপারি

এই স্টলে গেলেই মনে পড়ে যায় অমিতাভ বচ্চন অভিনিত বিখ্যাত সেই গান ‘খাইকে পান বানারসওয়ালা’। যারা পান খেতে পছন্দ করেন তাদের জন্য লোভনীয় এই স্টলটি। ঢাকার ধানমন্ডি, বনানি, বসুন্ধরা সিটি ও এয়ারপোর্ট রোডে একটি করে শাখা রয়েছে। ২০০৪ সালে কনা রেজা ঢাকার ধানমণ্ডিতে এই দোকানটি প্রথম চালু করেন।

আসুন জেনে নেই নানা পদের পানের নাম ও তাদের মূল্য। পান সুপারি লাল ২৫ টাকা, পান সুপারি সবুজ ৩০ টাকা, পান মায়সুরী ৩০ টাকা, বানারসী ৩৫ টাকা, পান হায়দ্রাবাদী ৪০ টাকা, পান রেগুলার (জর্দা পান) যার মূল্য ৪০ টাকা হলেও বেঙ্গল উৎসবে ১০ % হ্রাসকৃত মূল্য রাখা হয়েছে,  টেন ও ক্লক নাইট পান ৪৫ টাকা, পান সুপারি রূপা ৫০ টাকা, পান সুপারি সোনা ৫৫ টাকা, পান আফসানা (ডায়াবেটিক) ৬০ টাকা , পান এ খোশ ৭৫ টাকা, পান স্পেশাল ডাবল সাচি ৮৫ টাকা , বাংলা পান ১৭৫ টাকা, বৌ পান ১৯৫ টাকা , জামাই পান ১৯৫ টাকা , পান সুপারী স্পেশাল ২৩০ টাকা।  

Cream & Fudge

২০০৫ সালে ক্রিম অ্যান্ড ফাজ থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে যাত্রা শুরু করে। বাংলাদেশে এই বিখ্যাত আইসক্রিম ব্র্যান্ডটির ফ্র্যাঞ্চাইজি চালু করেন চ্যানেল আই এর কর্ণধার ফরিদুর রেজা সাগর। ম্যাংগো, স্ট্রবেরি, ইয়োগার্টচকলেট ফ্লেভারের দাম রাখা হয়েছে ২০০ টাকা করে। আর বেঙ্গল উৎসব উপলক্ষে চালু করা স্পেশাল কাপ আইসক্রিমের মূল্য ১৫০ টাকা করে।   

বাংলার পিঠা

এই স্টলে রয়েছে কয়েক রকমের পিঠার সমাহার। পাটিসাপটা ও পাকন পিঠা ৫০ টাকা করে, মুগ পাকন, সাগুদানার পিঠা, নারকেলের পুরি ও নুনের বড়া ২০ টাকা করে।

River Cruise Restaurant 

এটি হল সুরমা নদীতে ভাসমান সিলেটের একমাত্র রেস্টুরেন্ট এবং ইভেন্ট ভেন্যু। এই উৎসবে তারা নিয়ে এসেছে ফুচকা ও চটপটি। ফুচকা ও চটপটির দাম যথাক্রমে ৫০ টাকা ও ৪০ টাকা।

Roshalo

তৃষ্ণা মেটাতে কে না চায়। এই স্টলটিতে রয়েছে নানা রকমের ফলের জুস: পেপে, কমলা, তরমুজ, তেতুল, মিন্ট লেমোনেড ও বানানা মিল্ক শেক। প্রতি গ্লাসের মূল্য: ২৫০ মিলিলিটার ৫০ টাকা ও ৩৫০ মিলিলিটার ৭০ টাকা করে।   

Golden harvest

সিলেটের প্রতিষ্ঠান গোল্ডেন হারভেস্ট। ডাল ভাজা ও পটেটো ক্রাকারস রয়েছে এখানে। লোকজনের হাতে হাতে দেখা যাচ্ছে পটেটো ক্রাকারস। এছাড়াও রয়েছে দেশি পরোটা, চিকেন সসেজ, চিকেন মিট বল, চিকেন নাগেটস, সমুসা, সিঙ্গাড়া, ভেজিটেবল স্প্রিং রোল। এগুলো সরাসরি খাওয়া যাবেনা, বাসায় নিয়ে গিয়ে কষ্ট করে তেলে ভেজে নিতে হবে।

bloop ice cream

গোল্ডেন হারভেস্ট এর আরেকটি পণ্য হলো এই ব্লপ আইসক্রীম।

The art café

এখানে রয়েছে সাশ্রয়ী দামে রঙ চা, মশলাযুক্ত রঙ চা, দুধ চা ও কফি।

বাংলার মিষ্টি

ফুড কোর্টের বাইরে কুশিয়ারা কলোনেডের পাশে রয়েছে ‘বাংলার মিষ্টি’। প্রতিদিনই বাংলার মিষ্টির বাইরে দেখা যাচ্ছে লোকজনের দীর্ঘ লাইন। এখানে রয়েছে বাংলাদেশের বিভিন্ন জেলার বিখ্যাত সব মিষ্টির সমাহার।

bengal utsob sweets-womenwords

সবচেয়ে নজর কেড়েছে নেত্রকোনার গয়ানাথের বালিশ মিষ্টি। রয়েছে বগুডার দই।

বাংলাদেশের বিভিন্ন জেলার বিখ্যাত মিষ্টিগুলো সরাসরি সংগ্রহ করে আনা হচ্ছে প্রতিদিন। টাঙ্গাইলের চমচম, শেরপুরের রসমঞ্জুরী, মণ্ডা, নাটোরের কাঁচাগোল্লা, রাজশাহীর কাঠারীভোগসহ ২৩টি জেলার মিষ্টি পাওয়া যাচ্ছে।

সংস্কৃতিকর্মী রুবেল আহমেদ কুয়াশা জানালেন, একই দোকানে এত জেলার মিষ্টি এক সাথে পাওয়া যাচ্ছে। কিন্তু দামটা আরেকটু কম হলে ভালো হত। বড় আকারের বালিশ মিষ্টির দাম একেকদিন একেকরকম, ২৯০ থেকে ৪৬০ টাকার মধ্যে ওঠা নামা করছে। সবচেয়ে ভালো লেগেছে সাদা মিষ্টি, চমচম, ইলিশ মিষ্টি।

Bengal Express cafe

কফি খেতে যারা পছন্দ করেন তাদের জন্য বাংলার মিষ্টির পাশে রয়েছে এই ক্যাফেটি। এখানে এক্সপ্রেসো ও আমেরিকানো কফি ১৩০ টাকা করে, ক্যাপুচিনো ১৫০ টাকা, ফ্লেভার্ড ক্যাপুচিনো ১৮০ টাকা, লাতে ১৫০ টাকা, ফ্লেভার্ড লাতে ১৮০ টাকা, ক্যাফে মচা ১৮০ এবং হট চকলেট ১৫০ টাকা।

 
এ সংক্রান্ত অন্য সংবাদ
বেঙ্গল সংস্কৃতি উৎসবঃ ভোজনরসিকদের জন্য ফুড কোর্ট (১)