বিধ্বস্ত রুশ বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার - Women Words

বিধ্বস্ত রুশ বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার

কৃষ্ণসাগরে বিধ্বস্ত রাশিয়ার সামরিক বিমানটির ডাটা রেকর্ডার বা ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। এটা হল টুপোলেভ-১৫৪ উড়োজাহাজটির প্রথম ব্ল্যাক বক্স, যা ৯২ জন আরোহী নিয়ে গত রোববার বিধ্বস্ত হয়। বিবিসির প্রতিবেদনে এ তথ্য প্রকাশ পেয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, উড়োজাহাজটি মস্কো থেকে সিরিয়ার লাতাকিয়ার উদ্দেশে রওয়ানা হয়। জ্বালানি নিতে এটি কৃষ্ণসাগরের অবকাশযাপন কেন্দ্র সোচিতে নেমেছিল।

সোচি থেকে উড্ডয়নের দুই মিনিটের মাথায় স্থানীয় সময় ভোরে নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে বিমানটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। পরে কৃষ্ণসাগরে  উড়োজাহাজটির কিছু ধ্বংসাবশেষ পাওয়া যায়।

বিমানটিতে সামরিক বাহিনীর আটজন সদস্যের পাশাপাশি রুশ সেনাবাহিনীর একটি বিখ‌্যাত সংগীত দলের ৬৪ সদস‌্য ও নয়জন সাংবাদিক ছিলেন।

মঙ্গলবার প্রকাশিত একটি বেসরকারী প্রতিবেদন বলছে, এ পর্যন্ত ১৬টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে এবং উদ্ধারকাজ অব্যাহত রয়েছে।   

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে রুশ সংবাদ মাধ্যম রিয়া-নভস্তি জানায়, দূরনিয়ন্ত্রণ যন্ত্র পরিচালিত একটি ডুবযান ব্ল্যাক বক্সটি খুঁজে বের করেছে। এটি সোচি অবকাশযাপন কেন্দ্র থেকে ১,৬০০ মিটার দূরে সমুদ্রের প্রায় ৫৬ ফুট বা ১৭ মিটার গভীরে পাওয়া গেছে। পরীক্ষার জন্য ব্ল্যাক বক্সটি প্রতিরক্ষা কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।

অনুসন্ধান কাজে জড়িত নাম প্রকাশ না করা একটি সূত্র ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সিকে জানায়, ব্ল্যাক বক্স দেখে মনে হচ্ছে এটি ভালো অবস্থায় আছে।

একই সূত্রের বরাত দিয়ে ইন্টারফ্যাক্স জানায়, উড়োজাহাজটির ‍দ্বিতীয় ব্ল্যাক বক্সের সন্ধানও পাওয়া গেছে। সেটি এখনও সমুদ্রের তলদেশ থেকে তোলা হয়নি।

উল্লেখ্য, ব্ল্যাক বক্স হলো উজ্জ্বল কমলা রংয়ের একটি বক্স। এতে বিমান উড্ডীয়নকালে বিমানের কর্মীদের সঙ্গে এয়ার ট্রাফিক কন্ট্রোলের আলাপ, বিমানের ভেতরের শব্দ, চাপ ও তাপ পরিবর্তনের তথ্য এবং ককপিটের ভেতরে পাইলটদের কথাবার্তা রেকর্ড করা হয়ে থাকে।

পরিবহন মন্ত্রী ম্যাক্সিম সকলভ জানান, যান্ত্রিক ত্রুটি বা পাইলেটের ভুলের কারণে এ দুর্ঘটনা ঘটেছে কিনা তার অনুসন্ধান চলছে।  

অনুসন্ধান কাজে জড়িত নাম প্রকাশ না করা একটি সূত্রের বরাত দিয়ে ইন্টারফ্যাক্সের খবরে প্রকাশ পায়, সম্ভবত উড়োজাহাজটিতে অতিরিক্ত মালামাল বোঝাই ছিল। বিমানটি কোন কারণে উঁচুতে উড়তে বাঁধাপ্রাপ্ত হচ্ছিল, হতে পারে অতিরিক্ত বোঝা কিংবা যান্ত্রিক ত্রুটির কারণে। যে কারণে এটি বিধ্বস্ত হয়।