বার্লিনে ক্রিসমাস মার্কেটে ট্রাক: নিহত ১২ - Women Words

বার্লিনে ক্রিসমাস মার্কেটে ট্রাক: নিহত ১২

জার্মানির বার্লিন শহরের একটি ক্রিসমাস মার্কেটে বেপরোয়া গতির একটি ট্রাক ঢুকে পড়ে অন্তত ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন কমপক্ষে ৪৮ জন। তবে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সোমবার (১৯ ডিসেম্বর) বাংলাদেশ সময় দিনগত রাত সোয়া ২টার দিকে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম ব্রেকিং নিউজের মাধ্যমে এ খবর জানায়।

ট্রাকটি কাঠের কুটিরগুলো ঘিরে জড়ো হওয়া লোকজনের উপড় চড়াও হয়, যে দোকানগুলোতে মালড ওয়াইন ও সসেজ বিক্রযের জন্য রাখা ছিল। বার্লিনের কেন্দ্রস্থলে বসা মার্কেটটিতে গতকাল সোমবার রাত সোয়া আটটার দিকে এই ঘটনা ঘটে।

পুলিশ টুইটারে জানায়, প্রাথমিক তদন্ত থেকে ধারণা করা হচ্ছে যে ট্রাকটি ইচ্চাকৃতভাবে ভীড়ের মধ্যে ঢোকে পড়ে।

কীভাবে ট্রাকটি বাজারে টুকে গেলো তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে এটি সন্ত্রাসী হামলার ঘটনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এগুলোকে সন্ত্রাসী হামলা বলছেন।

পুলিশ জানায়, এই ঘটনায় লরির এক আরোহী আহত হয়ে মারা গেছেন। তিনি পোল্যান্ডের নাগরিক ছিলেন।

লরিচালক প্রথমে পালিয়ে গেলেও পরে তাকে গ্রেপ্তার করা হয়।  তবে তিনি কোন দেশের নাগরিক তা এখনো স্পষ্ট নয়। তবে জার্মানির নিরাপত্তা সূত্রগুলো বলছে, লরিচালক আফগানিস্তান বা পাকিস্তান থেকে আসা আশ্রয়প্রার্থী হতে পারেন। গত ফেব্রুয়ারিতে জার্মানিতে আসেন তিনি।

পুলিশের বরাত দিয়ে স্থানীয় বেসরকারি রেডিও আরবিবি জানায়, লরিচালক গত বছরের ৩১ ডিসেম্বর জার্মানিতে প্রবেশ করেন। তিনি ১৯৯৩ সালের ১লা জানুয়ারী পাকিস্তানে জন্মগ্রহণ করেন। ছোটখাট অপরাধের জন্য তিনি পুলিশের কাছে পরিচিত ছিলেন।

যদি বিষয়টি নিশ্তিত হওয়া যায যে ট্রাক চালক একজন পাকিস্তান থেকে আসা আশ্রয়প্রার্থী, তবে তা জার্মানির অভিবাসন নীতি নিয়ে মানুষের নেতিবাচক ধারণাকে আরও সমর্থন যোগাবে।

জার্মানির গণমাধ্যমে বলা হচ্ছে, লরিটি পার্শ্ববর্তী দেশ পোল্যান্ডে নিবন্ধিত।

লরির পোলিশ মালিকের ভাষ্য, গতকাল স্থানীয় সময় বিকেল চারটা থেকে চালকের সঙ্গে যোগাযোগ করতে পারছিলেন না তিনি। চালক নিখোঁজ ছিলেন।

পুলিশের ধারণা, জার্মানির কোনো একটি নির্মাণস্থান থেকে লরিটি চুরি করা হতে পারে। এরপর সেটি বার্লিনের ওই ক্রিসমাস মার্কেটে ঢুকে পড়ে।

এই ঘটনাটা ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় নিস শহরে জনতার উপর ট্রাক তুলে দেয়ার ঘটনাটাকেই মনে করিয়ে দেয়। যাতে ৮৬ জন নিহত হন। আর আহত হয়েছেন শতাধিক মানুষ। বাস্তিল দিবস উপলক্ষে আতশবাজির উৎসবে জড়ো হওয়া জনতার উপর চলতি বছরের ১৫ জুলাই এ হামলার ঘটনা ঘটে। ট্রাকচালকের বয়স ছিল ৩১ বছর। সে ছিল তিউনিসিয়ার বংশোদ্ভূত ফরাসি নাগরিক এবং স্থানীয় বাসিন্দা। পরবর্তীতে ইসলামিক স্টেট এই ঘটনার দায় স্বীকার করেছিল।

সূত্র ছবি : রয়টার্স