প্রেমিকের সাথে ঘনিষ্ঠ হওয়ায় তরুণীকে প্রকাশ্যে বেত্রাঘাত - Women Words

প্রেমিকের সাথে ঘনিষ্ঠ হওয়ায় তরুণীকে প্রকাশ্যে বেত্রাঘাত

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে প্রকাশ্যে ২৯ বার বেত্রাঘাত করা হয়েছে ২২ বছর বয়সের এক তরুণীকে। ইসলামি আইন লঙ্ঘন করায় ওই মেয়েটিকে এই শাস্তি দেয়া হয়। মেয়েটির অপরাধ একটি গোপন স্থানে অপর এক ছেলের সঙ্গে কিছুটা সময় কাটিয়েছেন। প্রেমিককে ছুঁয়েছিলেন তিনি।

এমন ব্যাপার ওই অঞ্চলে ব্যভিচার হিসেবে গণ্য হয়। শুধু তাই নয়, এটা গুরুতর অপরাধ হিসেবে দেখা হয়। আর তাই সাজা হিসেবে বেতের আঘাত সহ্য করতে হয়েছে তরুণীকে। প্রদেশটির রাজধানী বান্ডায় তরুণীটিকে হাঁটু গেড়ে বসিয়ে যখন বেত্রাঘাত করা হচ্ছিল, আঘাতের যন্ত্রণায় তিনি  কুঁকড়ে গেলেও উপস্থিত জনতা তাতে আনন্দে আত্মহারা। ব্যাপারটি বেশ ‘উপভোগ’ই করেছেন আশপাশে থাকা জনগণ । তরুণী বেতের আঘাতের ব্যথায় চিৎকার দিলেই জনতাও বিদ্রূপ করে বেশ জোরে হাসাহাসি করেছে।

তবে যে ছেলের সঙ্গে দেখা করতে গিয়ে তরুণীকে বেতের আঘাত সহ্য করতে হয়েছে, ওই ছেলের সাজার ব্যাপারে কিছু জানা যায়নি।

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে সবাইকে শরিয়া আইন মেনে চলতে হয়। সেখানে জুয়া খেলা, মদ পানের জন্য বেত্রাঘাতের মতো শাস্তির মুখে পড়তে হয়।

শরিয়া আইন থাকায় বিয়ের আগে নারী ও পুরুষের মধ্যে সব রকম ঘনিষ্ঠতা, যেমন-পরস্পরকে চুমু খাওয়া বা আলিঙ্গন করা নিষিদ্ধ। সম্প্রতি এই অপরাধে ১৩ জনকে আটক করা হয়। এদের সবার বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে। তাদের প্রত্যেককেই শাস্তি দেওয়া হয়।

ইন্দোনেশিয়ায় শতকরা ৯০ শতাংশের বেশি মানুষ মুসলমান। সুমাত্রা দ্বীপের আচেহ প্রদেশে শরিয়া আইন যতটা কঠোরভাবে মানা হয়, দেশটির অন্যান্য অঞ্চলে তেমনটা দেখা যায় না। ২০০১ সালে স্বায়ত্তশাসন পাওয়ার পর থেকেই আচেহ প্রদেশের মানুষদের কঠোর আইন মেনে চলতে হয়।

সূত্র: প্রথম আলো