পা বিহীন ক্ষুদে নাচের পরী - Women Words

পা বিহীন ক্ষুদে নাচের পরী

মেয়েটির বয়স মাত্র ১২ বছর। দুটি পা নেই। তা সত্ত্বেও তার নাচ মুগ্ধ করেছে হাজার হাজার মানুষকে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার নাচের ভিডিও এখন রীতিমতো ভাইরাল। নিজের নৃত্যশৈলীর মাধ্যমে হাজার হাজার মানুষকে অনুপ্রেরণা যোগাচ্ছে সে। চীনের জিয়াংসু প্রদেশের বাসিন্দা ছোট্ট এ মেয়েটির নাম জিয়াং ঝাং জিই।

তবে জন্ম থেকে এমন অবস্থা ছিল না মেয়েটির। ২০১০-এ যখন তার মাত্র ছয় বছর বয়স, তখন স্কুল থেকে বাড়ি ফেরার পথে একটি ট্রাকের ধাক্কায় গুরুতর জখম হয় সে। রক্তাক্ত অবস্থায় তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। দীর্ঘক্ষণ লড়াই চালিয়ে চিকিৎসকরা ছোট্ট জিয়াংয়ের প্রাণ বাঁচাতে সক্ষম হলেও বাদ দিতে হয় তার দুটি পা। মেয়ের এ মর্মান্তিক পরিণতিতে ভেঙে পড়েন জিয়াংয়ের মা।

একটু সুস্থ হয়ে উঠতেই লড়াইয়ের জন্য ঘুরে দাঁড়ায় ছোট্ট জিয়াং। গত চার বছর ধরে সে বিশেষভাবে প্রশিক্ষণ নিচ্ছে তার ছোটবেলার স্বপ্নপূরণের লক্ষ্যে। তার ব্যালে ড্যান্সার হওয়ার স্বপ্ন। ইতিমধ্যেই তার দেশের বিভিন্ন প্রান্তে নৃত্য পরিবেশন করেছে সে।সবরকম প্রতিকূলতাকে জয় করে সে এগিয়ে চলেছে তার লক্ষ্যে।  

জিয়াং জানায়, ‘ঘুম থেকে ওঠার পর থেকে রাতে ঘুমাতে যাওয়া পর্যন্ত নানা প্রতিকূল পরিস্থিতি সামাল দিতে হয় আমাকে। এ থেকে আমি শক্তি পাই। নাচ করার সময় আমি ভুলে যাই যে আমার দুটো পা নেই।’

শোনা যাচ্ছে, জিয়াংকে নিয়ে একটি ছবিও বানাতে উদ্যোগী হয়েছেন সেদেশের এক চলচ্চিত্র পরিচালক। নেট দুনিয়ায় আপাতত সে জনপ্রিয় হয়ে উঠেছে ‘ডান্সিং এঞ্জেল’ বা ‘নাচের পরী’ নামে।