পানি নিরাপত্তা নিশ্চিতে গ্লোবাল ফান্ড গড়ার আহ্বান শেখ হাসিনার - Women Words

পানি নিরাপত্তা নিশ্চিতে গ্লোবাল ফান্ড গড়ার আহ্বান শেখ হাসিনার

পানি থেকে জীবন উৎসারিত আর পানিতেই জীবনের টিকে থাকা, এই আপ্তবাক্য স্মরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পানির নিরাপত্তা নিশ্চিত করতে একসঙ্গে কাজ করার জন্য বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। বিশ্বজুড়ে পানি নিরাপত্তা নিশ্চিত করতে সাত দফা প্রস্তাব তুলে ধরে বিশ্ব নেতৃবৃন্দকে ঐক‌্যবদ্ধ হয়ে এখনই উদ‌্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।
আজ সোমবার (২৮ নভেম্বর) হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে মিলেনারিস পার্কে বিশ্ব পানি শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে শেখ হাসিনা বলেছেন, পানির নিরাপত্তাই পারবে ভূ-পৃষ্ঠে মর্যাদার জীবন ও সুন্দর জীবন-যাপন নিশ্চিত করতে। আর সে লক্ষ্য অর্জনে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে। এ ক্ষেত্রে বাংলাদেশের যা করণীয় তার সবকুটু করার অঙ্গীকার ব্যক্ত করছি।
গত সেপ্টেম্বরে জাতিসংঘে পানি বিষয়ক উচ্চ পর্যায়ের প‌্যানেল বৈঠকে ‘কল টু অ্যাকশন’ গ্রহণ এবং পানিকে রাষ্ট্রের সব নীতি ও কাজে অগ্রাধিকার দিতে রাষ্ট্র ও সরকার প্রধানদের প্রতি আহ্বান জানানোর কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।
সেই সঙ্গে পানি নিরাপত্তা নিশ্চিত করতে সাত দফা প্রস্তব তিনি সম্মেলনে উপস্থিত রাষ্ট্র ও সরকার প্রধান এবং বিভিন্ন দেশ ও সংস্থার প্রতিনিধিদের সামনে তুলে ধরেন শেখ হাসিনা।
জাতিসংঘের তথ্য অনুযায়ী, মানসম্মত স্যানিটেশন, পানি ও বিশুদ্ধতার অভাবে প্রতি বছর প্রায় পৌনে সাত লাখ মানুষের প্রাণহানি এবং অনেক দেশের জিডিপির প্রায় ৭ শতাংশ ক্ষতি হচ্ছে। বর্তমানে বিশ্বে ২৪০ কোটি মানুষ উন্নত স্যানিটেশন সুবিধার বাইরে রয়েছে এবং অন্তত ৬৬ কোটি ৩০ লাখ মানুষ নিরাপদ পানি পাচ্ছে না।