নারী নির্যাতন ও ধর্ষণ বন্ধে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ - Women Words

নারী নির্যাতন ও ধর্ষণ বন্ধে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ

নিজস্ব প্রতিবেদক :: দেশব্যাপি নারী নির্যাতন ও ধর্ষণ বন্ধে সাংস্কৃতিক জাগরণের মধ্য দিয়ে সামাজিক প্রতিরোধ গড়ার আহ্বান জানিয়ে সিলেটে অনুষ্ঠিত হল প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ ও সাইকেল শোভাযাত্রা। সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এই কর্মসূচির আয়োজন করে।
আজ শনিবার বিকেলে সম্মিলিত নাট্য পরিষদের কোষাধ্যক্ষ ইন্দ্রানি সেন শম্পার সঞ্চালনায় সাংস্কৃতিক সমাবেশে বক্তব্য দেন সংস্কৃতিকর্মী ড. নাজেরা চৌধুরী, সাংবাদিক আল আজাদ, মহিলা পরিষদের সভানেত্রী ছবি রাণী হালদার, সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ মিশু, সহসভাপতি আফজাল হোসেন, সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সরকার সোহেল রানা প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, দেশে প্রতিদিনই কেউ না কেউ ধর্ষিত হচ্ছেন। প্রতিদিনই কোন না কোনভাবে নির্যাতনের শিকার হচ্ছেন। এই পশু শক্তির বিনাশে দেশব্যাপি সাংস্কৃতিক জাগরণের মধ্য দিয়ে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।
এর আগে বিকেল তিনটায় নগরে বর্ণিল সাইকেল শোভাযাত্রার মাধ্যমে এই কর্মসূচির আনুষ্ঠানিকতা শুরু হয়। এতে সিলেটের অর্ধশতাধিক সাইক্লিস্ট অংশ নেন। শোভাযাত্রাটি নগরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারে এসে শেষ হয়। এরপর শহীদ মিনার মঞ্চে শুরু হয় প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ। এতে নৃত্য, আবৃত্তি ও নাটক পরিবেশন করেন ছন্দ নৃৃত্যালয়, দর্পণ থিয়েটার সিলেট ও থিয়েটার সিলেটের শিল্পীরা। প্রতিবাদী গান পরিবেশন করেন শান্তনু সেন তাপ্পু।