দিনে ভারত, রাতে ভূমিকম্পের উৎপত্তিস্থল মিয়ানমার - Women Words

দিনে ভারত, রাতে ভূমিকম্পের উৎপত্তিস্থল মিয়ানমার

মাত্র ১৪ ঘন্টারও কম সময়ের মধ্যে গতকাল দুই দফায় কেঁপে উঠেছিল বাংলাদেশ। গতকাল বিকেলে প্রথম দফায় ভূমিকম্পের পর গভীর রাতে দ্বিতীয় দফায় ভূমিকম্প অনুভূত হয়। দিনে হওয়া ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভারতের ত্রিপুরা এবং রাতের ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল মিয়ানমারের মাওলাইক। বাংলাদেশ সময় বুধবার রাত ১২টা ৫০ মিনিটের দিকে দ্বিতীয় দফার ভূমিকম্প অনুভূত হয়। যার মাত্রা ছিলো ৫ দশমিক ১।

যুক্তরাষ্ট্রভিত্তিক ভূ-তাত্ত্বিক জরিপ প্রতিষ্ঠান ইউএসজিএস সূত্রে জানা গেছে, মিয়ানমারের মাওলাইক এলাকার ৩৮ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এই ভূমিকম্পের উৎপত্তি। ভূ-পৃষ্ঠ থেকে উৎপত্তিস্থলের গভীরতা ছিল ৯৩.২ কিলোমিটার।

এর আগে মঙ্গলবার বিকাল ৩টা ৯ মিনিটে প্রথমবার অনুভূত হওয়া ভূমিকম্পের উপকেন্দ্র ছিল ত্রিপুরার আমবাসা এলাকায়, ভূপৃষ্ঠের ৩৬ কিলোমিটার গভীরে ছিল এর উৎপত্তিস্থল। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৫। এ ভূমিকম্পের সময় আতংকিত হয়ে সিলেটের সুনামগঞ্জ জেলায় ২জনের মৃত্যু ও বেশ কয়েকজন আহত হন। একই সময়ে উৎপত্তিস্থল ত্রিপুরায় আতংকগ্রস্থ হয়ে ১ নারীর মৃত্যু ও অন্তত ৪জন আহত হন বলে জানিয়েছে ভারতের শীর্ষস্থানীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। তবে দ্বিতীয় দফা ভূমিকম্পে কোন হতাহতের খবর এখনও পাওয়া যায়নি।