ছাত্রীদের নিরাপত্তায় দুদিনের কর্মসূচি দিলেন শিক্ষামন্ত্রী - Women Words

ছাত্রীদের নিরাপত্তায় দুদিনের কর্মসূচি দিলেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ঘোষণা দিয়েছেন, সারা দেশে ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে সামাজিক আন্দোলন গড়ে তোলা হবে। এরই ধারাবাহিকতায় দুদিনের কর্মসূচির কথা জানিয়েছেন তিনি।

রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশনে এক সংবাদ সম্মেলনে শনিবার সকাল ১০টার দিকে এই কর্মসূচি ঘোষণা করেন শিক্ষামন্ত্রী।

দুইদিনের কর্মসূচির মধ্যে রয়েছে ১৮ অক্টোবর বেলা ১১টা থেকে সারা দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠানে ১৫ মিনিটের প্রতীকী মানববন্ধন ও ২০ অক্টোবর সব শিক্ষাপ্রতিষ্ঠানে স্থানীয় ব্যক্তিদের সম্পৃক্ত করে সভা।

শিক্ষামন্ত্রী বলেন, ১৮ অক্টোবরের মানববন্ধনে সম্প্রতি বিভিন্ন হামলায় নিহত ছাত্রীদের প্রতি শ্রদ্ধা জানানো হবে। আহত ছাত্রীদের সুস্থতা কামনা করা হবে। মানুষরূপী এসব হত্যাকারীর বিচার চাওয়া হবে।

তিনি আরও বলেন, এই দুই কর্মসূচির মাধ্যমে সামাজিক আন্দোলন গড়ে তোলার সূচনা হবে। এ ছাড়া প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে কমিটি গঠন করে দেওয়া হবে। যারা এ ধরনের ঘটনায় সম্পৃক্ত হতে পারে বলে এই কমিটি মনে করবে, তাদের শোধরানোর চেষ্টা করবে। না পারলে আইনে সোপর্দ করবে।

সম্প্রতি ঘটে যাওয়া সিলেটের সরকারি মহিলা কলেজের ছাত্রী খাদিজা বেগমের ওপর হামলা, কুমিল্লার তনু হত্যা, রিসা হত্যাকাণ্ডের ঘটনা উল্লেখ করেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ‘আমরা উদ্বিগ্ন, মর্মাহত। এটা সভ্য সমাজে কাম্য হতে পারে না। যারা এ ধরনের ঘটনা ঘটাচ্ছে, তারা সমাজের শত্রু। তারা মানুষ নামধারী পশু।’

সূত্র: প্রথম আলো