চার বছরের শিশুকে গণধর্ষণ করে হত্যা - Women Words

চার বছরের শিশুকে গণধর্ষণ করে হত্যা

ড্রেনের কাছে কিছু একটা খুঁড়ে বের করার চেষ্টা করছে বেড়াল। দৃশ্যটা দেখে সন্দেহ হয় কারও কারও। কৌতুহলবশত এগিয়ে যান তারা। গিয়ে যা দেখেন তাঁতে চমকে উঠেন। কারণ বেড়ালের খুঁড়া গর্ত থেকে উঁকি দিচ্ছে একটা কঁচি হাত!

গত বৃহস্পতিবার ভারতের ঠানের ভায়ান্দরের একটি বস্তি এলাকায় এ ঘটনা ঘটে। খবর পেয়ে পুলিশ এসে বছর চারেকের এক ফুটফুটে কন্যা শিশুর দেহ উদ্ধার করে। লাশ উদ্ধারের ২৪ ঘণ্টা কাটতে না কাটতে শুক্রবারই শিশুটিকে গণধর্ষণ ও খুনের দায়ে ৩ জনকে গ্রেফতার করে পুলিশ। তবে একজন এখনও পলাতক।

পুলিশ জানিয়েছে, চার অভিযুক্তের নাম মুহম্মদ ইউনূস হাজি মুহম্মদ বশির শাহ ওরফে জিরো, মুহম্মদ রোজান ইশাক রাইনি ওরফে ল্যাঙড়া, জিতেন্দ্র রাই ও রাজেশ। এদের মধ্যে মুহম্মদ রোজান ইশাক রাইনি প্রতিবন্ধী। প্রত্যেকেরই বয়স ২২ থেকে ২৫-এর মধ্যে। পালাতক রাজেশের খোঁজে নেমেছে পুলিশ। স্থানীয় একটি আদালতে তিন অভিযুক্তকে দাখিল করা হয়েছে। ২৪ জানুয়ারি পর্যন্ত অভিযুক্তদের পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে কোর্ট।

পুলিশ সূত্রে জানা গেছে, গত ৯ জানুয়ারি অপহরণ করা হয়েছিল শিশুটিতে। সেদিন আজাদনগরে নিজের বাড়ির সামনেই খেলা করছিল শিশুটি। তাকে চকলেটের লোভ দেখিয়ে একটি সুনসান জায়গায় নিয়ে যায় বশির। ওই যুবক শিশুটির পরিবারের ঘনিষ্ঠ ছিল, ফলে বশিরের সঙ্গে যেতেও রাজি হয়ে যায় সে। বাকিরা তখন অপেক্ষা করেছিল। এরপরে ওই তিনজন জোর করে চেপে ধরে রেখেছিল শিশুটিকে। সেই সুযোগে তাকে ধর্ষণ করে বশির। নৃশংস অত্যাচার চালিয়েও থামেনি তারা। এরপরে শিশুটির চিৎকার-কান্না থামাতে লোহার রড জাতীয় বস্তু দিয়ে মাথায় আঘাত করে মেরে ফেলা হয় তাকে। একটি বড় নালায় দেহটি চাপা দিয়ে স্থানীয় এক হোটেলে খানাপিনাও সারে অভিযুক্তরা।

এদিকে, শিশুটির কোনও হদিস না পেয়ে ওই দিনই তার পরিবার নভঘর থানায় একটি নিখোঁজ ডায়েরি করেন। গত ১২ জানুয়ারি সন্ধেয় আজাদ নগর বস্তি এলাকার নালা থেকে উদ্ধার হয় ওই শিশুটির দেহ। এই খুনের রহস্যের কিনারা করতে নেমে ঘটনায় জড়িত সন্দেহে ১০ জনকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। তদন্তে পুলিশ জানতে পারে, মূল অভিযুক্ত শিশুটির পরিবারের পূর্ব পরিচিত। এলাকার সিসিটিভি ফুটেজও খতিয়ে দেখে পুলিশ। সেখান থেকেই ঘটনায় জড়িত এক প্রতিবন্ধীর হদিস মেলে। সেই সূত্র ধরেই তিন জনকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের বিরুদ্ধে অপহরণ, ধর্ষণ, খুন এবং তথ্যপ্রমাণ লোপাটের মামলা করা হয়েছে।

২০১২-র ডিসেম্বর মাসে দিল্লির রাস্তায় গণধর্ষণ ও নৃশংস অত্যাচারের শিকার হয়েছিল নির্ভয়া। সেই ঘটনার চার বছর পেরিয়ে গেলেও অবস্থার পরিবর্তন হয়নি। দেশের নানা প্রান্তে এখনও নির্যাতনের শিকার হয় নির্ভয়ারা। নৃশংস অত্যাচারের হাত থেকে রেহাই পায় না শিশুরাও। ঠাণের এই ঘটনা আবার সেটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল।

সূত্র : আনন্দবাজার পত্রিকা