গ্লোবাল ওমেন লিডারস ফোরামে অংশ নিচ্ছেন প্রধানমন্ত্রী - Women Words

গ্লোবাল ওমেন লিডারস ফোরামে অংশ নিচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুলগেরিয়ার রাজধানী সোফিয়া নগরীতে অনুষ্ঠিতব্য ‘গ্লোবাল ওমেন লিডারস ফোরাম’-এ অংশগ্রহণের জন্য তিন দিনের সরকারি সফরে যাওয়ার পথে গতকাল রবিবার লন্ডন পৌঁছেছেন। প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইট লন্ডনের স্থানীয় সময় বিকেল ৪টায় হিথরো বিমানবন্দরে পৌঁছে।

হিথরো বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ আবদুল হান্নান এবং প্রধানমন্ত্রীর ছেলে ও তাঁর তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। জয় যুক্তরাষ্ট্র থেকে যুক্তরাজ্যে গেছেন। এ সময় হাইকমিশনের অন্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। পরে যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফের নেতৃত্বে বিপুলসংখ্যক নেতাকর্মী প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানায়।

প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম জানান, গতকাল সকাল ১০টা ৩০ মিনিটে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইট (বিজি-০০৫) প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যান। মন্ত্রীরা, তিন বাহিনীর প্রধান, কূটনৈতিক কোরের ডিন এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা এ সময় প্রধানমন্ত্রীকে বিদায় জানান। হিথরো বিমানবন্দরে অভ্যর্থনা জানানোর পর প্রধানমন্ত্রীকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রায় সেন্ট জেমস কোর্ট-তাজ হোটেলে নিয়ে যাওয়ার কথা। তিনি সেখানেই অবস্থান করবেন।

প্রধানমন্ত্রী লন্ডন থেকে ব্রিটিশ এয়ারওয়েজের একটি ফ্লাইটে ১৮ মে সকাল ৮টা ২০ মিনিটে (লন্ডন সময়) বুলগেরিয়ার রাজধানী সোফিয়া যাত্রা করবেন। বুলগেরিয়ার সংস্কৃতিবিষয়ক মন্ত্রী ভেজদি রাশিদভ, বুলগেরিয়ান উইমেন কাউন্সিলের নির্বাহী পরিচালক ভেনিয়া কানেভা এবং বুলগেরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত আল্লামা সিদ্দিকী বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন। অভ্যর্থনা জানানোর পর বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে বর্ণাঢ্য মোটর শোভাযাত্রা সহযোগে হোটেল মারিনেলা সোফিয়াতে নিয়ে যাওয়া হবে। সেখানেই বুলগেরিয়া সফরকালীন প্রধানমন্ত্রী অবস্থান করবেন। ফোরামে অংশগ্রহণ ছাড়াও প্রধানমন্ত্রী বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বোইকো বরিসোভের সঙ্গে আনুষ্ঠানিক ও একান্ত বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী বিকেলে সোফিয়ার জাতীয় আর্ট গ্যালারিতে অনুষ্ঠিতব্য ‘গ্লোবাল ওমেন লিডারস ফোরাম’-এর উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন। প্রধানমন্ত্রী ফোরামে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন। বুলগেরিয়ার উপপ্রধানমন্ত্রী এবং শ্রম ও সামাজিক পলিসিবিষয়ক মন্ত্রী ইভাইলো কালফিন, জ্বালানিবিষয়ক মন্ত্রী তেমেতুজকা পেটকোভা, আঞ্চলিক উন্নয়ন এবং গণপূর্তবিষয়ক মন্ত্রী লিলিয়ানা পাভলোভা, ইউনেসকোর মহাপরিচালক ইরিনা বোকোভা, বুলগেরিয়ার জাতীয় সংসদের চেয়ারওমেন সেটস্কা সাচিভা এবং সিমেন্স বুলগেরিয়ার সিইও ও বুলগেরিয়ান কাউন্সিল অব ওমেন ইন বিজনেসের চেয়ারপারসন বরিয়ানা মানোলোভা অধিবেশনে প্রবন্ধ উপস্থাপন করবেন।

সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুলগেরিয়ার প্রেসিডেন্ট রোজেন প্লেনিলিয়েভের সঙ্গে প্রেসিডেন্ট প্রাসাদে সাক্ষাৎ করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, আগামী ২০ মে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে আনুষ্ঠানিক বৈঠকের পর উভয়ের উপস্থিতিতে কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হবে এবং তাঁরা যৌথ বিবৃতি দেবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্র্যান্ড হোটেল সোফিয়াতে ইউনেসকোর মহাপরিচালক এবং সিমেন্সের সিইও এবং বুলগেরিয়ান কাউন্সিল অব ওমেন ইন বিজনেসের চেয়ারপারসন বরিয়ানা মানোলোভা আয়োজিত এক নৈশ ভোজসভায় যোগ দেবেন। এ ছাড়া, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সম্মানে বুলগেরিয়ার জাতীয় সংসদের চেয়ারওমেন সেটস্কা সাচেভার উদ্যোগে গ্র্যান্ড হোটেল সোফিয়াতে আয়োজিত ভোজসভায় যোগ দেবেন।

প্রধানমন্ত্রী আগামী ২১ মে সকাল ৬টা ৩০ মিনিটে (স্থানীয় সময়) দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

 

সূত্র : বাসস