গুলশান ও শোলাকিয়ার হামলায় দায়ী জেএমবিঃ আইজিপি - Women Words

গুলশান ও শোলাকিয়ার হামলায় দায়ী জেএমবিঃ আইজিপি

নিষিদ্ধ ঘোষিত সংগঠন জেএমবির জঙ্গিরা গুলশান ও শোলাকিয়ার হামলার জন্য দায়ী বলে মন্তব্য করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক। শনিবার কিশোরগঞ্জের শোলাকিয়ায় ঈদগাহ মাঠের কাছে হামলাস্থল পরিদর্শন করার পর সাংবাদিকদের ব্রিফ করার সময় তিনি এ কথা বলেন।

গুলশান ও শোলাকিয়ার হামলা জেএমবি চালিয়েছে, এ সম্পর্কে কিভাবে নিশ্চিত হলেন—জানতে চাইলে আইজিপি বলেন, গুলশানের হলি আর্টিজান বেকারি রেস্তোরাঁয় হামলার সঙ্গে জড়িতদের পরিচয় আগে থেকেই পুলিশের কাছে ছিল। শোলাকিয়ার হামলায় আটক ব্যক্তিরা ও নিহত হামলাকারীও জেএমবির তালিকাভুক্ত। জেএমবিই এই দুই জায়গায় হামলা চালিয়েছে।

হামলায় জঙ্গি দল আইএসের দায় স্বীকার নিয়ে প্রশ্ন করা হলে শহীদুল হক বলেন, যেখানেই হামলা হয়, সেখানেই দায় স্বীকার করে আইএস। এটা কেন করে, সেই যোগসূত্র খুঁজে পাচ্ছি না বলেও জানান তিনি।

গুলশানের রেস্তোরাঁয় ১ জুলাই রাতে দেশি বিদেশি নাগরিকদের জিম্মি করে সন্ত্রাসীরা। রাতভর চলে রুদ্ধশ্বাস অভিযান। ২ জুলাই সকালে চলে কমান্ডো অভিযান। জংগিদের হাতে নিহত হন ২০ জিম্মি। হামলাকারীদের মধ্যে ছয়জন মারা যান এবং দুই পুলিশও নিহত হন। ঈদের দিন বৃহস্পতিবার কিশোরগঞ্জের শোলাকিয়ায় ঈদের জামাতের কাছে টহলরত পুলিশের ওপর হামলা হয়। বিস্ফোরণ, গুলি ও চাপাতির হামলায় দুই পুলিশসহ নিহত হন চারজন।

সূত্রঃ প্রথম আলো