গুলশানে নিহতদের মধ্যে বাংলাদেশী ৩ জন - Women Words

গুলশানে নিহতদের মধ্যে বাংলাদেশী ৩ জন

রাজধানীর গুলশানে স্প্যানিশ রেস্তোরাঁ হলি আর্টিজান বেকারিতে নিহত জিম্মিদের মধ্যে তিনজন বাংলাদেশি রয়েছেন। নিহতদের পারিবারিক সূত্রে এ তথ্য জানা যায়।
নিহতরা হলেন ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী   লতিফুর রহমানের দৌহিত্র  ফারাজ আইয়াজ হোসেন (২০), ডেএক্সওয়াই ইন্টারন্যাশনালের মানব সম্পদ বিভাগের পরিচালক ইশরাত আখন্দ এবং সুপার স্টোর ল্যাভেন্ডারের মালিকের নাতনী অবিন্তা কবীর।
যদিও শনিবার সকালে জিম্মিদের উদ্ধারে কমান্ডো অভিযানের পর দুপুরে আইএসপিআর যে সংবাদ সম্মেলনের আয়োজন করে, তাতে বলা হয় নিহতদের ২০জন ই বিদেশি।
নিহতদের মধ্যে ৯ জন ইটালিয়ান, সাতজন জাপানি, একজন ইন্ডিয়ান বলে জানিয়েছে বিবিসি।
বর্বর সন্ত্রাসী হামলার ঘটনায় নিহত ফারাজ সিমিন হোসেন ও ওয়াকার হোসেনের সন্তান। তাদের দুই পুত্রের মধ্যে ফারাজ ছোট।
লতিফুর রহমানের পরিবারের ঘনিষ্ঠজনেরা জানান, ফারাজ তাঁর বন্ধুদের সঙ্গে আর্টিজান রেস্তোরাঁয় গিয়েছিলেন। কাল রোববার আসরের নামাজের পর গুলশান আজাদ মসজিদে তাঁর জানাজা অনুষ্ঠিত হবে।
মার্কিন যুক্তরাষ্ট্রের আটলান্টার ইমোরি বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট শিক্ষার্থী ছিলেন ফারাজ। গ্রীষ্মের ছুটিতে তিনি গত ১৮ মে দেশে আসেন। আগামী ২২ আগস্ট তাঁর আবার যুক্তরাষ্ট্রে ফিরে যাওয়ার কথা ছিল। ফারাজের জন্ম ১৯৯৬ সালের ১৫ এপ্রিল। তিনি রাজধানীর স্যার জন উইলসন ও আমেরিকান ইন্টারন্যাশনাল স্কুলের ছাত্র ছিলেন।
ঢাকার একটি আর্ট গ্যালারির সাবেক প্রধান ইশরাত আখন্দ গ্রামীণফোন ও ওয়েস্টিন হোটেলেও কাজ করেছিলেন।ইনস্টিটিউট অব এশিয়ান ক্রিয়েটিভস (আইএসি)-এর শিক্ষার্থী ছিলেন তিনি।
আর অবিন্তা কবিরের দাদা মনজুর মোরশেদ সুপার স্টোর ল্যাভেন্ডারের মালিক। তিনি এলিগ্যান্ট গ্রুপের চেয়ারম্যান রুবা আহমেদের কন্যা।  তিনি যুক্তরাষ্ট্রের ইমোরি ইউনিভার্সিটির শিক্ষার্থী ছিলেন। অবিন্তা যুক্তরাষ্ট্রের মিয়ামিতে থাকতেন। ঈদ উপলক্ষে বাড়িতে বেড়াতে এসেছিলেন।

নিহত ভারতীয় নাগরিক তারিশি জৈনের (১৯) বাবার নাম সঞ্জীব জৈন। তিনি ঢাকার আমেরিকান স্কুলের শিক্ষার্থী ছিলেন।

নিহত ৯ ইতালীয় নাগরিক হলেন আদেলে পুগলিসি, মারকো তোন্দা, ক্লদিয়া মারিয়া ডি’আন্তোনা, নাদিয়া বেনেদেত্তি, ভিনসেঞ্জো ডি’আলেস্ত্রো, মারিয়া রিভোলি, ক্রিস্তিয়ান রসি, ক্লদিয়া কাপেলি এবং সিমোনা মন্তি।

এদিকে, জাপান সরকারের পদস্থ কর্মকর্তারা নিহতদের মধ্যে সাত জাপানি রয়েছেন বলে নিশ্চিত করলেও তাদের নাম পরিচয় তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি।

সূত্রঃ প্রথম আলো, বিডিনিউজ, বাংলা ট্রিবিউন