কাস্ত্রোর শেষকৃত্যে যোগ দিচ্ছেন না তার বোন - Women Words

কাস্ত্রোর শেষকৃত্যে যোগ দিচ্ছেন না তার বোন

কিউবার সদ্য প্রয়াত নেতা ফিদেল কাস্ত্রোর শেষকৃত্যানুষ্ঠানে যোগ দেবেন না তার বোন জিয়ানিতা কাস্ত্রো । কিউবার স্থানীয় গণমাধ্যমকে শনিবার এ কথা জানিয়েছেন জিয়ানিতা। কয়েক দশক ধরে মায়ামিতে বাস করছেন জিয়ানিতা।

জিয়ানিতা এল নুয়েভো রেলাল্ডকে বলেন, গুজব ছড়াচ্ছে যে আমি শেষকৃত্যে যোগ দিতে কিউবার উদ্দেশে রওয়ানা দিয়েছি। আমি পরিষ্কারভাবে জানাতে চাই যে, আমি আর কখনোই দ্বীপটিতে ফিরে যাব না। আমার এ ধরনের কোন পরিকল্পনা নেই।

তিনি আরও বলেন, আমি কারও মৃত্যুতে আনন্দিত হই না। ফিদেলের বোন হিসেবে এমন একজন মানুষকে হারিয়েছি, যার সঙ্গে আমার রক্তের সম্পর্ক। ১৯৩৩ সালে জন্ম নেওয়া জুয়ানিতা কাস্ত্রো পরিবারের একমাত্র সদস্য যিনি কিউবায় কমিউনিস্ট শাসনের বিরোধিতা করেন। তার ভাই ৫ দশক ধরে দেশটির কমিউনিস্ট সরকারের নেতৃত্ব দেন। ১৯৬৪ সাল থেকে জুয়ানিতা মায়ামিতে বাস করছেন। ফিদেলকে উচ্ছেদে সিআইএর একটি ষড়যন্ত্রের সঙ্গে তিনি জড়িত ছিলেন বলে ধারণা করা হয়।

বাংলাদেশ সময় শনিবার সকালে কিউবার রাজধানী হাভানার একটি হাসপাতালে ফিদেল কাস্ত্রোর জীবনাবসান হয়। আগের রাতে হৃদরোগে আক্রান্ত হওয়ার পর বর্ষীয়ান এই নেতাকে হাসপাতালে ভর্তি করা হয়। ফিদেলের ছোট ভাই কিউবার বর্তমান প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো (৮৫) রাষ্ট্রীয় টেলিভিশনে ফিদেলের মৃত্যুর কথা ঘোষণা করেন। মৃত্যুকালে তার তার বয়স হয়েছিল ৯০ বছর।

সূত্র: কালের কন্ঠ