কথায় বড় না হয়ে কর্মে বড় গোপা চৌধুরী - Women Words

কথায় বড় না হয়ে কর্মে বড় গোপা চৌধুরী

romena-lais-women-wordsআমরা ছোটবেলায় পড়েছি, “আমাদের দেশে হবে সেই ছেলে কবে, কথায় না বড় হয়ে কাজে বড় হবে।” জানিনা কেন কোন কবিই লিখেননি “আমাদের দেশে হবে সেই ‘মেয়ে’ কবে, কথায় না বড় হয়ে কাজে বড় হবে।” তবে আমাদের সরকারী এস সি বালিকা উচ্চ বিদ্যালয়ের কথায় বড় না হয়ে কাজে বড় হওয়া এমনই একজন গোপা চৌধুরী।

তাঁর পৈতৃক নিবাস হল সুনামগঞ্জের দিরাই উপজেলার রাজনাও গ্রামের জমিদার পরিবারে। তাদের বাড়িটি চৌধুরী বাড়ি নামে পরিচিত। গোপা চৌধুরীর জন্ম ১৯৫৮ সালে সুনামগঞ্জ শহরে । বাবা গিরীজা নন্দন চৌধুরী আর মা মনোরমা চৌধুরীর পঞ্চম সন্তান তিনি। শৈশবে পিতৃহীন হওয়ার পর, অভাব অনটনের মধ্যেও লেখাপড়ায় ভালো ফলাফল করতেন তিনি। এক্ষেত্রে তাঁর মায়ের অবদান অনস্বীকার্য।

১৯৭৩ সালে এস এস সি পাশ করেন এস সি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে। সুনামগঞ্জ কলেজ থেকে আই এস সি পাশ করেন। একই কলেজ থেকে বি এস সি পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্ট্যাটিসটিক্সে মাস্টার্স পাশ করেন ১৯৮২সালে। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় রোকেয়া হলে তাঁকে দেখেছিলাম,তিনি ভীষণ সাধারণ, ছিমছাম আর শান্ত স্বভাবের। পড়া ছাড়া জগতের আর কোন বিষয়েই কোন আগ্রহ নাই তাঁর। সাইন্স এনেক্স, লাইব্রেরি আর রোকেয়া হল এই ছিল তাঁর সীমানা। বই পড়া আর পড়া। অথচ তার সাথে কথা বলে জেনেছি “আকাশ আমায় শিক্ষা দিল উদার হতে ভাইরে, কর্মী হবার মন্ত্র আমি বায়ুর কাছে পাইরে। পাহাড় শিখায় তাহার সমান হই যেন ভাই মৌন মহান।”

সুনামগঞ্জের আকাশ, আকাশের রঙ বদল, মেঘালয় পাহাড়ের নীল আর প্রবাহমান সুরমার রূপ তার মনে দোলা দিয়ে যেতো। সুনামগঞ্জের প্রকৃতিকে আর সুনামগঞ্জকে ভালোবাসেন তিনি। মানুষের জন্য তাঁর অপরিসীম ভালোবাসা।

সপ্তম বিসিএস দিয়ে ১৯৮৮ সালে তিনি এডমিন ক্যাডারে যোগ দেন। বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়,বস্ত্র ও পাট মন্ত্রণালয়, পরিকল্পনা মন্ত্রণালয়ে যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব। পেশা জীবনে তাঁর সততার সুনাম রয়েছে।

১৯৮৯ সালে ডাঃ বিপুল চন্দ র সাথে বিয়ে হয়।তাঁদের একমাত্র সন্তান পিয়াল চন্দ পড়াশুনায় ভীণষ মেধাবী ও পেশায় একজন প্রকৌশলী। তিনি বর্নাঢ্য কর্মজীবনে বহু দেশ ভ্রমণ করেছেন। এর মধ্যে রয়েছে ইংল্যাণ্ড , ফ্রান্স, মালয়েশিয়া,ইন্দোনেশিয়া,জার্মানী, ডেনমার্ক,সিঙ্গাপুর,থাইল্যান্ড, কম্বোডিয়া,চীন ও ভারত। বই পড়ার পাশাপাশি গান শুনতেও ভালোবাসেন তিনি। আর ভালোবাসেন দেশকে। দেশের কল্যাণে, মানুষের কল্যাণে কাজ করতে ভালোবাসেন।