ইস্তাম্বুলের নৈশক্লাবে হামলার দায় স্বীকার আইএসের - Women Words

ইস্তাম্বুলের নৈশক্লাবে হামলার দায় স্বীকার আইএসের

তুরস্কের ইস্তাম্বুলের নৈশক্লাবে হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। এক বিবৃতিতে তারা বলছে, হামলাটি করেছে তাদের ‘একজন বীর সৈনিক’।

রোববার ইংরেজি নববর্ষ উদযাপনের সময় অজ্ঞাত এক বন্দুকধারী শহরটির জনপ্রিয় রেইনা নাইটক্লাবে নির্বিচার গুলিবর্ষণ করে। এতে বিদেশী পর্যটকসহ ৩৯ জন নিহত হন। পরে বিশৃঙ্খলার সুযোগ নিয়ে হামলাকারী পালিয়ে যায়। স্থানীয় সময় রাত দেড়টার দিকে অর্তাকয় এলাকায় নাইট ক্লাবটিতে এই হামলার ঘটনা ঘটে।

আক্রমণের সময় ক্লাবে প্রায় ৬০০ মানুষ ছিল। এই হামলার সাথে দুজন জড়িত ছিল বলে এর আগে যে খবর বেরিয়েছে তা সঠিক নয় বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সয়লু।

এমনকি এর আগে বলা হয়েছিল যে আক্রমণকারী সান্তাক্লসের পোশাকে এসেছিল- সে তথ্যও সত্য নয়।

আক্রমণকারী পর্যটকদের কাছে অত্যন্ত পছন্দের এই নাইট ক্লাবটিতে ঢোকার প্রবেশপথে গুলি করে একজন পুলিশ সদস্য ও একজন নিরাপত্তারক্ষীকে হত্যা করে।

হামলায় নিহতের মধ্যে ১১জন তুর্কি নাগরিক, বাকি ২৮ জন বিদেশী।

কর্তৃপক্ষ জানিয়েছে, হামলায় নিহত বিদেশী নাগরিকদের মধ্যে সৌদি আরবের সাতজন, ইরাকের চারজন, লেবাননের তিনজন এবং জর্দান, ভারত ও মরক্কোর ২ জন করে নাগরিক রয়েছেন। এছাড়া সিরিয়া, ইসরায়েল, ফ্রান্স, তিউনিসিয়া, বেলজিয়াম, কুয়েত, কানাডা ও রাশিয়ার একজন করে নাগরিক নিহত হয়েছেন।

এ হামলায় আহত অন্তত ৬৯ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর বলে জানিয়েছেন কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্র, রাশিয়ার প্রেসিডেন্ট থেকে শুরু করে বিশ্বের সব শীর্ষ নেতারাই নিন্দা জানিয়েছে এই বর্বরোচিত হামলার। নিন্দা জানিয়ে বার্তা পাঠিয়েছেন পোপ ফ্রান্সিসও।

সূত্র: বিবিসি