ইতালির নাগরিক তাবেলা হত্যা মামলার বিচার শুরু - Women Words

ইতালির নাগরিক তাবেলা হত্যা মামলার বিচার শুরু

ইতালির নাগরিক সিজার তাবেলা (৫১) হত্যা মামলায় ঢাকা মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক ও সাবেক ওয়ার্ড কমিশনার এম এ কাইয়ুমসহ সাতজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। এর  মধ্য দিয়ে মামলাটির বিচার শুরু হল।

ঢাকার মহানগর দায়রা জজ কামরুল হাসান মোল্লা আজ মঙ্গলবার এ আদেশ দেন। তিনি আগামী ২৪ নভেম্বর মামলার সাক্ষ্য গ্রহণের তারিখ ধার্য করেছেন।

আদালতের সরকারি কৌঁসুলি তাপস কুমার পাল বলেন, সাত আসামির মধ্যে পাঁচজন কারাগারে আছেন। দুইজন পলাতক।

অভিযোগপত্রভুক্ত অন্য আসামিরা হলেন কাইয়ুমের ভাই আবদুল মতিন, তামজিদ আহমেদ ওরফে শুটার রুবেল, রাসেল চৌধুরী ওরফে চাকতি রাসেল, মিনহাজুল আরেফিন ওরফে ভাগনে রাসেল, শাখাওয়াত হোসেন ও মুহাম্মদ সোহেল ওরফে ভাঙ্গারি সোহেল।

কারাগারে থাকা আসামিদের মধ্যে তামজিদ, রাসেল চৌধুরী, মিনহাজুল ও শাখাওয়াত ইতিমধ্যেই আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। কাইয়ুম ও ভাঙারি সোহেল পলাতক রয়েছেন।

তবে সোহেলের পরিবারের অভিযোগ, গোয়েন্দা পুলিশ পরিচয়ে গত অক্টোবরে সোহেলকে মধ্য বাড্ডা থেকে তুলে নিয়ে যাওয়া হয়। এরপর তাঁর আর কোনো সন্ধান মেলেনি।

গুলশান ২ নম্বরের ৯০ নম্বর সড়কের ফুটপাতে গত বছরের ২৮ সেপ্টেম্বর সন্ধ্যায় সিজারকে গুলি করে হত্যা করা হয়।

এরপর ইসলামিক স্টেট (আইএস) দায় স্বীকার করে বিবৃতি দেয় বলে যুক্তরাষ্ট্রভিত্তিক এক ওয়েবসাইটে দাবি করা হয়।

কিন্তু গোয়েন্দা পুলিশের দাবি, দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য কাইয়ুমের পরিকল্পনা ও অর্থায়নে সিজার তাবেলাকে হত্যা করা হয়। আর পরিকল্পনা বাস্তবায়নে ছিলেন মতিন। মতিন অন্যদের ভাড়া করেন।

গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে র‌্যাব দাবি করেছিল, গত ১৪ মাসে গুলশানের হলি আর্টিজানসহ সারা দেশে যে ২২টি জঙ্গি হামলা হয়েছে, তার নেতৃত্ব দিয়েছেন নব্য জেএমবির প্রধান (আমির) সারোয়ার জাহান। তাঁর সাংগঠনিক নাম ‘শাইখ আবু ইব্রাহিম আল হানিফ’। আর তাঁর নেতৃত্বে প্রথম হামলার শিকার হন সিজার তাবেলা।

সূত্র: প্রথম আলো