ইংল্যান্ডে এক টুকরো বাংলাদেশ - Women Words

ইংল্যান্ডে এক টুকরো বাংলাদেশ

ইংল্যান্ডের ইউনিভার্সিটি অব সাসেক্সে বাংলাদেশি শিক্ষার্থী মাহমুদুল হক মনির সম্মানে ‘মনি কর্ণার’ স্থাপন করা হয়েছে। মনি বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) এর সদস্য। তিনি বর্তমানে শিভেনিং স্কলারশিপে ইউনিভার্সিটি অব সাসেক্সে ‘গভার্নেন্স ও উন্নয়ন’ বিষয়ে মাস্টার্স করছেন। তিনি একজন শৌখিন আলোকচিত্রী ও চলচ্চিত্রকার।

তাঁর তিনটি বিশেষ অর্জনকে সম্মান দেখিয়ে ৪ আগস্ট, বৃহস্পতিবার ব্রিটিশ লাইব্রেরি ফর ডেভেলপমেন্ট স্টাডিজ এ কর্ণার উদ্বোধন করা হয়। উন্নয়ন বিষয়ক পৃথিবীর সবচেয়ে বড় এই লাইব্রেরি যা ইন্সটিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজে অবস্থিত।

‘মনি কর্ণার’ এ মনির কিছু বাঁধাই করা ছবিসহ দুটি এ্যালবামে এক বছরে যুক্তরাজ্যে মনির তোলা ২৮০ টি আলোকচিত্র স্থান পেয়েছে। সাথে রয়েছে বাংলাদেশের পতাকা। এছাড়া পুরো লাইব্রেরি জুড়ে আরও ১৭ টি ছবি টাঙ্গানো হয়েছে দর্শনার্থীদের সুবিধার জন্য।

এ বছরের শুরুতে যুক্তরাজ্য সরকার পাবলিক লাইব্রেরির জন্য ফান্ড বন্ধ করে দিলে উক্ত লাইব্রেরিটি বন্ধ হবার উপক্রম হয়। তখন মনি কিছু শিক্ষার্থীর সাক্ষাৎকার নিয়ে একটি ছোট চলচ্চিত্র বানিয়ে প্রতিবাদ করেন। পরে স্বল্প ফান্ডে এ লাইব্রেরিটি চালু রাখার সিদ্ধান্ত গৃহীত হয়।

গত এপ্রিল মাসে মাহমুদুল হক মনি তাঁর একক আলোকচিত্র প্রদর্শনীতে ১৫০ টি ছবির প্রদর্শন করেন। এ প্রদর্শনী থেকে প্রাপ্ত অর্থ তিনি উদ্বাস্তুদের সাহায্যার্থে ‘টেকএওয়ে হেরিটেজ’ নামে একটি চ্যারিটিকে প্রদান করেন।

সম্প্রতি তিনি ‘সে ফর ডেভেলপমেন্ট’ নামে একটি অনলাইন প্লাটফর্ম তৈরি করেছেন। এ প্লাটফর্মের মাধ্যমে তিনি উন্নয়ন নিয়ে চিন্তা করেন এমন মানুষের একটি কমিউনিটি তৈরি করার চেষ্টা করছেন। উন্নয়ন চিন্তার মধ্যে কীভাবে ভালোবাসা ও সহানুভূতি অন্তর্ভুক্ত করা যায়, তাই এ কমিউনিটির মূল লক্ষ্য।

মনির ছোটবেলা কেটেছে গাইবান্ধা জেলার প্রত্যন্ত এক গ্রামে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে অনার্স ও মাস্টার্স অধ্যয়ন করেছেন।