আশা নাজনীনের বই 'স্বামীসূত্র' - Women Words

আশা নাজনীনের বই ‘স্বামীসূত্র’

জিনাত জোয়ার্দার রিপা

আমি তিন বছর প্রথম আলোতে কাজ করেছি। বলা যায় চুটিয়ে কাজ করেছি। মনে আছে, একবার পরপর চারদিন চার সাপ্লিমেন্টারিতে আমার লিড ছাপা হওয়ার পর আসাদ ভাই আমার নাম দিয়ে বসল, মিস লিড। মরমে মরে গেলেও ভালো যে লাগেনি, তা কিন্তু না! আমার এই ‘সাংবাদিক’ হয়ে ওঠার পেছনে যার অবদান সবচেয়ে বেশি তার নাম আশা নাজনীন।

নাহ। একটুও বাড়িয়ে বলছি না। কৈশোর পেরুনো সময়ে যখন সকালের চা হাতে পত্রিকা নিয়ে বসতাম, তখন নারীমঞ্চের মতো সিরিয়াস পাতায় আশা নাজনীনের ততোধিক সিরিয়াস ইস্যুতে সরল, সুখপাঠ্য লেখা আমাকে মুগ্ধ, মোহিত করত। আমি ডুবে যেতাম তার লেখনীর রসালো অবগাহনে। মনে মনে কতবার ভেবেছি, একবার কারওয়ান বাজার যেতেই হবে। এই নারীর সাথে দেখা না করলে জীবন বৃথা। ফিচার পাতায় অনেক লেখায় অনেকবার অনেক গুণীজন আশার গুণকীর্তনে বলেছেন, ‘তার ইন্টারভিউ নেওয়া কত কঠিন! তিনি কাউকে ইন্টারভিউ দেনই না! আশা বলেই পেরেছে।’ তখন, সত্যি বলতে হিংসা হতো, জেদ চাপত। ভাবতাম এই ‘মহিলা’ পারলে আমি না কেন? অথচ তখনো সাংবাদিকতা শুরুই করিনি। মনে মনে ঠিকই আশা নাজনীনকে রোল মডেল ভেবে ফেলছি।

তারও কিছু বছর পর আমি যখন এই দৈনিকে কাজ শুরু করি, আশা নাজনীনকে প্রথম দেখে, কসম আমি ভড়কে গেছি। কেউ যখন পরিচয় করিয়েছে এই সে, আমি আশার চারপাশে ইতি-উতি তাকিয়েছি ‘আশা নাজনীন’কে খুঁজতে। কিছুতেই বিশ্বাস হচ্ছিল না, এত চমৎকার লেখনীর অধিকারী মেয়েটা এত ‘পুঁচকে’! চেহারায় অনন্ত কৈশোর ধরে রাখা মেয়েটা আজো ঠিক তেমনই আছে।

কিন্তু তার লেখার ধার এতটুকু কমেনি। বরং তাতে এসেছে আরো শীলিত ভঙ্গি, অভিজ্ঞতার রস আর লেখনীর সুরে বেজেছে জীবনের গান।
আশা নাজনীন যে এখনকার দিনের ‘স্ট্যাটাস লেখক’ না, যে এসেই হারিয়ে যাবেন তা তিনি তার প্রকাশিত প্রথম গ্রন্থ ‘শাশুড়ি পুরাণ’-এই বেশ বুঝিয়েছেন। এবার বইমেলায় এসেছে তার প্রথম বইটির সিক্যূয়েল ‘স্বামীসূত্র’। বিয়ের পর এখন আমিও বুঝি, কী ভীষণ সত্যি কথাগুলোই না বলেছেন তিনি! অথচ কী সাবলীল, রসালো, আনন্দদায়ী ভঙ্গিতে।

স্ত্রীর তো তাও একজন ‘স্বামী’ নামক পাঞ্চিং পিলো আছে, স্বামীর কে আছে?

আবারো বলি, দুর্দান্ত সুখপাঠ তার লেখা। একদম পয়সা উসুল যাকে বলে। নারী/পুরুষ সবার জন্যই এই বই ‘মাস্ট রিড’ যাকে বলে।
আজ যারা বইমেলা যাচ্ছেন বা যাবেন ‘অবসর প্রকাশনা সংস্থা’র স্টলে একবার ঢুঁ মারুন, বইটা কিনুন।

আমি গ্যারান্টি দিচ্ছি, ভালো না লাগলে টাকা ফেরত!