‘আমাকে মহামান্য সম্বোধন করবেন না’ - Women Words

‘আমাকে মহামান্য সম্বোধন করবেন না’

‘তীব্র প্রথাবিরোধী’ হিসেবে পরিচিত তিনি। এবার প্রেসিডেন্ট হয়েই সারা বিশ্বের প্রচলিত একটি প্রথার মর্মমূলে আঘাত হানলেন ‘তীব্র প্রথাবিরোধী’ ফিলিপাইনের নতুন প্রেসিডেন্ট । দায়িত্ব গ্রহণের পরে এবার রীতিমতো বিবৃতি দিয়ে জানিয়ে দিলেন, তাঁকে যেন ‘মহামান্য’ সম্বোধন করা না হয়। এখন থেকে সব ধরনের দাপ্তরিক যোগাযোগের সময় তাঁকে স্রেফ ‘প্রেসিডেন্ট’ সম্বোধন করার নির্দেশ দিয়েছেন তিনি।

গতকাল বৃহস্পতিবারের বিবৃতিতে প্রেসিডেন্ট দুতার্তে মন্ত্রিসভার সদস্যদের সম্বোধনের ব্যাপারেও নির্দেশনা দেন। ‘মাননীয়’ শব্দটি বাদ দিয়ে তাঁদের কেবল ‘মন্ত্রী’ সম্বোধন করতে বলা হয়েছে।

৭১ বছর বয়সী রদ্রিগো দুতার্তে ৩০ জুন প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের দিন থেকেই অপ্রয়োজনীয় বা সমস্যা সৃষ্টি করতে পারে এমন সব আনুষ্ঠানিকতা বর্জন করে আসছেন। নানা সমস্যায় জর্জরিত রাজধানীবাসীকে যাতে যানজটে আরা দুর্ভোগে পড়তে না হয়, সে জন্য তিনি ন্যাশনাল পার্কে বিশাল আয়োজনের মাধ্যমে শপথগ্রহণের পরিবর্তে প্রেসিডেন্ট ভবনেই কাজটি সেরে নেন। সেনা প্যারেডে অংশগ্রহণের সময় তাঁর পরনে ছিল জিন্স। আনুষ্ঠানিক আয়োজনগুলোতে তাঁর গায়ে ঐতিহ্যবাহী ‘ব্যারন’ শার্ট থাকলেও হাতাটা গোটানোই দেখা গেছে। এমনকি আগামী সোমবার পার্লামেন্টে তাঁর প্রথম ভাষণ প্রদানের দিন আমন্ত্রিত অতিথিদের তিনি জমকালো ঐতিহ্যবাহী পোশাকের পরিবর্তে সাধারণ আনুষ্ঠানিক পোশাক পরে আসার নির্দেশ দিয়েছেন। পার্লামেন্ট অধিবেশনের ব্যাপারে প্রেসিডেন্টের মুখপাত্র বলেন, ‘আমরা ঘটনাকে গুরুত্ব দেব। ওটা কোনো ফ্যাশন শো হবে না।’ সূত্র : এএফপি