You are here
নীড়পাতা > সংবাদ > খেলাধুলা > স্পিনেই বাংলাদেশ বধের চিন্তা আফগানিস্তানের

স্পিনেই বাংলাদেশ বধের চিন্তা আফগানিস্তানের

স্পিনেই বাংলাদেশকে মোকাবেলার কথা ভাবছে আফগানিস্তান। দলের আক্রমণভাগের জন্য তারা তিন লেগ স্পিনার নিয়ে এসেছে। তারমধ্যে ১৮ বছর বয়সী লেগ স্পিনার রশিদ খান আন্তর্জাতিক ক্রিকেটে স্বল্প উপস্থিতিতেই নজর কেড়েছেন দারুণ। সঙ্গে দুই লেগ স্পিনিং অলরাউন্ডার সামিউল্লাহ শেনওয়ারি ও রহমত শাহ। শেনওয়ারি আগেও ব্যাটে-বলে ভুগিয়েছেন বাংলাদেশকে। রহমত ঢাকা লিগে খেলে গেছেন মোহামেডানের হয়ে।

বাংলাদেশের বিপক্ষে তিনটি ওয়ানডে ম্যাচের সিরিজ খেলতে এরই মধ্যে ঢাকায় পৌছেছে আফগানিস্তান দল। সিরিজের দৈর্ঘ্য বিবেচনায় আফগান বহর বিশাল! ওয়ানডে সিরিজের জন্য ১৭ সদস্যের স্কোয়াড নিয়ে এসেছে তারা! সাথে কোচিং স্টাফ ও অন্যান্য মিলিয়ে আছেন আরও ৭ জন।

বাংলাদেশ সিরিজের জন্য ভারতে ১৫ দিনের ক্যাম্প করে এসেছে আফগানিস্তান দল। উত্তর প্রদেশের গ্রেটার নয়ডা স্পোর্টস কমপ্লেক্সই আপাতত আফগানদের ‘হোম’। নিজ দেশে ভালো মাঠ ও পর্যাপ্ত সুযোগ-সুবিধার অভাবে দেশের বাইরেই অনুশীলন করে আসছে তারা। দীর্ঘদিন তাদের ‘হোম’ ছিল শারজা। সেখানে খরচ বেড়ে যাওয়ায় এখন মাসিক ৭৫ লাখ রুপিতে ভাড়া নিয়েছে গ্রেটার নয়ডা স্পোর্টস কমপ্লেক্স।

হজে যাওয়ার জন্য ভারতে ক্যাম্পে না থাকলেও বাংলাদেশ সফরে থাকছেন অধিনায়ক আসগর স্তানিকজাই, বিস্ফোরক উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ ও লেগ স্পিনিং অলরাউন্ডার রহমত। ক্যাম্পে থাকা ২৩ জন থেকে বাংলাদেশ সিরিজে না থাকাদের মধ্যে উল্লেখযোগ্য নাম অভিজ্ঞ গুলবাদিন নাইব।

আন্তর্জাতিক ক্রিকেট না খেলা ক্রিকেটার দলে আছেন তিনজন- ১৮ বছর বয়সী করিম জানাত, ইহসানউল্লাহ জানাত ও ১৭ ছুঁইছুঁই নাভিন উল হক মুরিদ।

২৫ সেপ্টেম্বর শুরু তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। প্রতিটি ম্যাচের জন্য আছে এক দিন করে রিজার্ভ ডে। এর আগে শুক্রবার ফতুল্লায় বিসিবি একাদশের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলবে আফগানরা।

এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপ ও এশিয়া কাপ খেলে গেলেও দ্বিপাক্ষিক সিরিজ খেলতে এই প্রথম বাংলাদেশে এলো আফগানিস্তান।

আফগানিস্তান দল: আসগর স্তানিকজাই (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ, রহমত শাহ, মিরওয়াইস আশরাফ, দওলত জাদরান, সামিউল্লাহ শেনওয়ারি, মোহাম্মদ নবি, রশিদ খান, হাশমতউল্লাহ শাহিদি, ফরিদ আহমাদ মালিক, আমির হামজা হোতাক, নাজিবুল্লাহ জাদরান, নওরোজ মঙ্গল, নাভিন উল হক, করিম জানাত, শাবির নুরি, ইসহানউল্লাহ জানাত।

Similar Articles

Leave a Reply