You are here
নীড়পাতা > প্রতিবেদন > সৌদি নারীদের নিরব প্রতিবাদ

সৌদি নারীদের নিরব প্রতিবাদ

সৌদি আরব একমাত্র দেশ যেখানে নারীদের গাড়ি চালানোর অধিকার নেই। তাই গাড়ি চালনার অধিকার পাওয়ার জন্য নীরবে হেঁটে কিংবা সাইকেল চালিয়ে প্রতিবাদ করলেন একদল সৌদি নারী। অনলাইন ক্যাম্পেইনের অংশ হিসেবে নিজেরাই সেগুলোর ভিডিও করে বা ছবি তুলে ইন্টারনেটে দিয়েছেন কিংবা টুইট করেছেন। তারা নিরব প্রতিবাদ করলেন, কারণ দেশটিতে প্রতিবাদ কর্মসূচি নিষিদ্ধ।

আর অভিনব এ কর্মসূচি আলোচনার জন্ম দিয়েছে নারী-পুরুষ উভয়ের মধ্যেই। কেউ কেউ আবার ব্যঙ্গাত্মক সমালোচনাও করেছেন এ ধরনের প্রতিবাদের।

কেউ কেউ, বিশেষ করে পুরুষরা, প্রতিবাদকারীদের ব্যক্তিগত সমালোচনা করেছেন। আবার অনেক পুরুষ নারীদের গাড়ি চালনার অধিকার দেওয়ার পক্ষেও মত প্রকাশ করেছেন।

এক ভিডিওতে দেখা যায় নারীরা নীরবে সড়কে হাঁটছেন আর নিজেদের ছবি তুলছেন বা ভিডিও করছেন।

সাফা নামের এক নারী টুইট করেছেন, ‘প্রতিদিনের প্রতিবাদ। সৌদি নারীরা হাঁটছেন সর্বত্র কারণ গাড়ি চালানো কিংবা শান্তিপূর্ণ প্রতিবাদ নিষিদ্ধ’।

আরেকজন লিখেছেন, ‘আমি খালি পায়ে রাস্তা পার হলে তাদের কোনো সমস্যা হয় না। তাদের চিন্তার বিষয় হলো আমি যেন গাড়ি না চালাই এবং নিজে যেন নিজের অভিভাবক না হই’।

আর একজন বিশ্ববিদ্যালয় ছাত্রী তার পুরুষ চালকের জন্য কতক্ষণ ধরে অপেক্ষা করছেন সেটি তুলে ধরেছেন। ভিডিওতে দেখা যায় আরেক নারী সাইকেল চালাচ্ছেন এই অনলাইন প্রতিবাদের অংশ হিসেবে। এর সমালোচনাও করছেন অনেকে অনলাইনেই।

বাসায়ের নামে একজন লিখেছেন, ‘কতটা হাস্যকর। তিনি রাস্তায় কারণ তিনি গাড়ি চালাতে পারছেন না। তার কি গাড়িচালক নেই? তার কি পরিবার নেই’?

সূত্র: বিবিসি

Similar Articles

Leave a Reply