You are here
নীড়পাতা > প্রতিবেদন > সিলেটে জাতীয় সমাজসেবা দিবস পালিত

সিলেটে জাতীয় সমাজসেবা দিবস পালিত

সিলেটের বিভাগীয় কমিশনার ড. মোছাম্মৎ নাজমানারা খানুম বলেছেন, সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে সরকার অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সামাজিক নিরাপত্তা বেস্টনীসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। এ জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে।

গতকাল মঙ্গলবার জাতীয় সমাজসেবা দিবস উপলক্ষে নগরীর কবি নজরুর অডিটোরিয়ামে সিলেট জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয় ও বিভিন্ন সংগঠনের যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনাসভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সিলেটের জেলা প্রশাসক মোঃ রাহাত আনোয়ারের সভাপতিত্বে ও সমাজসেবা অফিসার লুৎফুর রহমানের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক সৈয়দা ফেরদাউস আক্তার, ইসলামিক ফাউন্ডেশন সিলেটের পরিচালক মো. ফরিদ উদ্দিন আহমদ, সিলেটের পুলিশ সুপার মনিরুজ্জামান, জাতীয় সমাজ কল্যাণ পরিষদের নির্বাহী সদস্য সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, কলামিস্ট সাংবাদিক আফতাব চৌধুরী, মুক্তিযোদ্ধা সংসদ সিলেট মহানগর কমান্ডের ডেপুটি কমান্ডার  মুক্তিযোদ্ধা আব্দুল খালিক ও বৃহত্তর ঢাকা জেলা কল্যাণ সমিতির সভাপতি শিশু সার্জন ডা. আফসার উদ্দিন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক নিবাস রঞ্জন দাশ।

বিভাগীয় কমিশনার ড. মোছাম্মৎ নাজমানারা খানুম আরো বলেন, সরকার ন্যাশনাল সোসিয়েল সিকিউরিটি (এনত্রিএস) এর মাধ্যমে বহুমুখী কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে মানুষকে স্বাবলম্বী করায় দারিদ্রের হার কমে আসছে। দেশে দারিদ্র সীমা এখন প্রায় ২৪ শতাংশে নেমে এসেছে। এজন্যে স্বচ্ছতা, জবাব দিহিতা নিশ্চিত করতে হবে । যাতে প্রকৃত উপকার ভোগীরা সেবা পায়। দুর্নীতি, অনিয়ম হলে তার নজরে আনার জন্যে সকলের প্রতি আহ্বান জানিয়ে  তিনি জাতীয় সমাজ সেবা দিবস ২০১৮ শুভ উদ্বোধন করেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন গোবিন্দগঞ্জ আব্দুল হক স্মৃতি ডিগ্রি কলেজের অধ্যক্ষ সুজাত আলী রফিক, সিলেট কাজী কল্যাণ সমিতির সভাপতি গোলাম আহমদ, সিলাম সুরমা সমাজ কল্যাণ সংঘের সাধারণ সম্পাদক ও দৈনিক সিলেটের ডাকের সিনিয়র স্টাফ রিপোর্টার হাজী এম আহমদ আলী, দক্ষিণ সুরমা কাঠ ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি আবুল কালাম।

উপস্থিত ছিলেন জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুর রফিক, শহর সমাজসেবা অফিসার মোহাম্মদ রফিকুল হক, সমাজসেবা অফিসার (রেজিঃ) নিলুফা বেগম, মোগলগাঁও ইউপি চেয়ারম্যান মোঃ হিরণ মিয়া, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় সভাপতি আব্দুল বাতিন ফয়সল,  শাহজালাল রাগীব-রাবেয়া প্রতিবন্ধী ইন্সস্টিটিউটের অধ্যক্ষ শামীমা নাসরিন, রহমানিয়া প্রতিবন্ধী কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আলহাজ্ব আতাউর রহমান খান সামছু, গ্রীন ডিসএ্যাবল্ড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জিডি রোমো, সিএসআইডির কো-অর্ডিনেটর খ ম আবেদ উল্লাহ, সিফডিয়ার নির্বাহী পরিচালক  আব্দুল মুহিত দিদার, প্রতিবন্ধী নাগরিক পরিষদের সাধারণ সম্পাদক মাসুম আহমদ চৌধুরী। শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন হাসপাতাল সমাজসেবা অফিসার খলিলুর রহমান ও পবিত্র গীতা পাঠ করেন প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র সিলেটের প্রতিবন্ধী কর্মকর্তা সিদ্ধার্থ শংকর রায়।

জাতীয় সমাজসেবা দিবসে এবারের প্রতিপাদ্য ছিলো ‘নারী পুরুষ নির্বিশেষ, সমাজ সেবায় গড়বো দেশ’। অনুষ্ঠানে এবারের জেএসসি ও পিইসিতে জিপিএ ৫ সহ কৃতী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সমাজসেবা দিবস উপলক্ষে কবি নজরুল অডিটোরিয়াম প্রাঙনে এক মেলার আয়োজন করা হয়। এর আগে সকাল ১০টায় সিলেট কেন্দ্রিয় শহীদ মিনার থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

 

Similar Articles

Leave a Reply