You are here
নীড়পাতা > সংবাদ > বাংলাদেশ > সিমির আত্মহত্যা: বাবার করা আপিল নিষ্পত্তির নির্দেশ

সিমির আত্মহত্যা: বাবার করা আপিল নিষ্পত্তির নির্দেশ

বখাটেদের অপমান সইতে না পেরে ১৬ বছর আগে বিষপানে আত্মহত্যা করা সীমা বানু সিমির (২১)  বাবার আপিল নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন দেশের সর্বোচ্চ আদালত।

প্রধান বিচারপতির সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ আজ বুধবার পর্যবেক্ষণসহ আপিল নিষ্পত্তি করেছেন। আপিল বিভাগ বলেছেন, আপিলকারীর (সিমির বাবা) আপিল রিভিশন হিসেবে বিবেচনা করে নিষ্পত্তির নির্দেশ দেওয়া হলো। দায়রা আদালত বা উপযুক্ত আদালতে এর নিষ্পত্তি করতে হবে।

নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউটের ছাত্রী সীমা বানু সিমি ২০০১ সালের ২৩ ডিসেম্বর আত্মহত্যা করেন। আত্মহত্যার আগে লিখে যাওয়া চিরকুটের সূত্র ধরে খিলগাঁ এলাকার দোয়েল, খলিল, মোফাজ্জল, রিপন, খিলগাঁও থানার উপপরিদর্শক বাশার ও তাঁদের সহযোগিতাকারী এনায়েত চৌধুরীর বিরুদ্ধে পুলিশ ও সিমির বাবা আলী এমদাদ দুটি পৃথক মামলা করেন।

সিমির আত্মহত্যার ঘটনায় করা মামলায় পাঁচজনকে এক বছর করে কারাদণ্ড এবং একজনকে খালাস দিয়েছিলেন বিচারিক আদালত । বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে সিমির বাবা দায়রা আদালতে আপিল করেছিলেন। ওই আপিল দায়রা আদালত গ্রহণ করেন। ১২ বছর আগে দায়রা আদালতের দেওয়া সেই আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করেছিলেন আসামিরা। ১০ বছর আগে হাইকোর্টের রায়ে আসামিদের আবেদন খারিজ হয়।

উচ্চ আদালতে এই রায়ের বিরুদ্ধে আপিল করেন আসামিরা। আজ প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ পর্যবেক্ষণসহ আপিল নিষ্পত্তি করেছেন।

আদালতে আজ রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল খোন্দকার দিলিরুজ্জামান। আসামিপক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

খোন্দকার দিলিরুজ্জামান বলেন, সর্বোচ্চ আদালতের এ আদেশের ফলে আসামিদের দণ্ডাদেশের বিরুদ্ধে সিমির বাবার করা আপিল নিষ্পত্তি করতে হবে। এখন এই বিচার শেষ করতে হবে।

সূত্র: প্রথম আলো

Similar Articles

Leave a Reply