সাহিত্য সম্মেলন, গান, নাটকে প্রাণবন্ত বেঙ্গল সংস্কৃতি উৎসব - Women Words

সাহিত্য সম্মেলন, গান, নাটকে প্রাণবন্ত বেঙ্গল সংস্কৃতি উৎসব

সাহিত্য সম্মেলন, সাংস্কৃতকি নানা আয়োজন ও মঞ্চনাট মলিয়িে গতকাল শনিবার প্রাণবন্ত ছিল সিলেটের বেঙ্গল সংস্কৃতি উৎসব। নগরের মাছিমপুরএলাকারআবুল মালআবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে বেঙ্গল ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত ১০ দিনব্যাপী বেঙ্গল সংস্কৃতি উৎসবের গতকাল ছিল চতুর্থ দিন।

এ দিন বাংলাদেশ, ভারত ও নেপাল এই তিন দেশের লেখক-সাহিত্যিক-চিত্রশিল্পীদের অংশগ্রহণে সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ১০টায় সৈয়দ মুজতবা আলী মঞ্চে‘কালি ও কলম’ সাহিত্য পত্রিকার উদ্যোগে দ্বিতীয় দিনের মতো সাহিত্য সম্মেলন শুরু হয়। সম্মেলনের শুরুতেই ছিল সৈয়দ শামসুল হক স্মারক অধিবেশন। এ অধিবেশনের শিরোনাম ছিল‘ষাটের দশক : তখনকার গল্প এখনকার স্মৃতি’। সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দেশের জনপ্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবালেরসভাপতিত্বে এই অধিবেশনের মূল বক্তা ছিলেন ষাটের দশকের অন্যতম প্রধান কথা সাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত। আলোচকের বক্তব্য দেন বিশিষ্ট লেখক সুব্রত বড়–য়া,প্রাবন্ধিক আবুল মোমেন ও কথাসাহিত্যিক প্রশান্ত মৃধা। এরপর‘কবিতার ভুবনে বিরোধাভাস’শীর্ষক অধিবেশন শুরুহয়। এ পর্বে সভাপতিত্ব করেন সাহিত্যসমালোচক ও অনুবাদক কায়সার হক। আলোচকের বক্তব্য দেন ভারতের বিশিষ্ট গবেষক গঙ্গাপ্রসাদ বিমল, প্রাবন্ধিক আবুল মোমেন ও কলকাতার কবি মন্দাক্রান্তা সেন।

এই দুই অধিবেশনের পর‘অন্য দেশে অন্য জীবন প্রবাস চিত্র’শীর্ষক অধিবেশনে অনুবাদক কায়সার হকের সভাপতিত্বে মূল বক্তার বক্তব্য দেন ভারতের বিশিষ্ট লেখকও গবেষক অমিয় দেব। আলোচকের বক্তব্য দেন ভারতের বিশিষ্ট লেখক আশিস সান্যাল, গীতিকার শতরূপা সান্যাল ও নেপালের বিশিষ্ট গল্পকার মহেশ পদওয়াল।এরপর‘সাহিত্য থেকে মঞ্চ ও চলচ্চিত্রে সংযোজনএবং পরিক্রমা’ শীর্ষক অধিবেশন শুরু হয়। এতে মূল বক্তব্য দেন পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির সভাপতি শাঁওলী মিত্র। বাংলাদেশের প্রখ্যাত নাট্যাভিনেত ামামুনুরর শীদের সভাপতিত্বে আলোচকের বক্তব্য দেন দেশের অন্যতম জনপ্রিয় কথা সাহিত্যিক,কলাম লেখক ও কবি আনিসুল হক,ভারতের লেখক অংশুমান ভৌমিক, বাংলাদেশের লেখিকাফৌজিয়া খান ও লেখক জাকির হোসেন রাজু। এ অধিবেশনে মূল বক্তার বক্তব্যে শাঁওলী মিত্র বলেন, ‘নাটক এবং নাট্য দুটো জায়গাতেই বেশ তফাৎ রয়েছে। নাটক কোনো অর্থেই সাহিত্যের থেকে আলাদা বিষয় নয়। তবে বিকৃতির সাহায্য নিয়ে যে শিল্পমাধ্যম গড়ে ওঠে, তা কখনো সমাজে গ্রহণযোগ্যতা পায়না।’তিনি এ সময় রবীন্দ্রনাথ ঠাকুরের রাজা’ ও ‘রক্তকরবী’ নাটক নিয়ে গুরুত্বপূর্ণ মতামত উপস্থাপন করেন। তিনি জানান, অনেক নাট্যনির্মাতারা রবীন্দ্রনাথ ঠাকুরের নাটককে আধুনিক করতে গিয়ে বিকৃতি করে ফেলেছেন। এটি একেবারেই অনায্য ও অগ্রহণযোগ্য।

‘আজকের শিল্পভাষা-আর্ট, পারফরম্যান্স ও কবিতার নির্মাণ’ শীর্ষক অধিবেশনে সমকালীন ভারতীয় চিত্রকলার জগতে বিশিষ্ট শিল্পী গণেশ হালুইয়ের সভাপতিত্বে মূল বক্তার বক্তব্য দেন ভারতের চিত্রকলা বিষয়ক লেখক সুশোভন অধিকারী। আলোচকের বক্তব্য দেন চিত্রশিল্পী রফিকুন নবী, ঢালী আল মামুন ও শিল্পতাত্ত্বিক আবুল মনসুর। সমাপণী অধিবেশনের শিরোনাম ছিল‘লোকসাহিত্য’। এ পর্বে মূল বক্তার বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফোকলোরবিদ শামসুজ্জামান খান। কবি আসাদ চৌধুরীর সভাপতিত্বে আলোচকের বক্তব্য দেন গবেষক আবুল ফতেহ ফাত্তাহ, লোকসংস্কৃতি গবেষক-নাট্যকার সাইমন জাকারিয়া ও গবেষক-প্রাবন্ধিক সুমনকুমার দাশ।

সন্ধ্যা সাড়ে ছয়টায় হাসন রাজা মঞ্চে আতাউর রহমান মিন্টু ও তাঁর দলের সদস্যরা গম্ভীরা পরিবেশন করেন। এরপর সেকালের বাংলা গান পরিবেশন করেন শিল্পী ইফ্ফাত আরা দেওয়ান। এরপর নজরুল সংগীত শিল্পী খায়রুল আনাম শাকিল গান পরিবেশন করেন। সবশেষে শিল্পী লাবিক কামাল গৌরব, নবনীতা চৌধুরী ও বেবি দেওয়ান লোকগান পরিবেশন করেন। সন্ধ্যা সোয়া সাতটায় সৈয়দ মুজতবা আলী মঞ্চে মঞ্চনাটক‘আমিনা সুন্দরী’মঞ্চায়ন করেছে ঢাকার থিয়েটার আর্ট ইউনিট।নাট্যকার এসএম সোলায়মানের রচিত এ নাটকটির নির্দেশনা দিয়েছেন রোকেয়া রফিক বেবী। চট্টগ্রামের অমর লোককাহিনি নছরমালুম ও ভেলুয়া সুন্দরী অবলম্বনে এ নাটকটি রচিত হয়েছে।