You are here
নীড়পাতা > ফিচার > ভ্রমণ > সাগরকন্যা রোড আইল্যান্ড

সাগরকন্যা রোড আইল্যান্ড

রোমেনা লেইস

রোড আইল্যান্ড (Rhode Island)।  পুরো নাম রোড আইল্যান্ড ও প্রভিডেন্স লোকালয় (Rhode Island and Providence Plantations) মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষুদ্রতম অঙ্গরাজ্য। প্রভিডেন্স (Providence) এর রাজধানী ও বৃহত্তম শহর। State of Rhode Island and Providence Plantations সবচেয়ে ছোট অঙ্গরাজ্য কিন্তু নামটি দীর্ঘ। ওশেন স্টেট এর ডাকনাম। এর পূর্ব দিকের বর্ডারে কানেক্টিকাট, উত্তর পশ্চিম দিকে ম্যাসাচুসেটস আর একদিকে নিউইয়র্কের সাথে short maritime অর্থাৎ সামুদ্রিক একটা বর্ডার আছে। আটলান্টিক ঘিরে আছে রোড আইল্যান্ডকে ।

 আমাদের পঞ্চাশটি স্টেট ভ্রমণের এটি তেরোতম।মজার ব্যাপার প্রথম যে তেরোটি অঙ্গরাজ্যের সমন্বয়ে যুক্তরাষ্ট্র গঠিত হয় ১৭৭৬ এর মে মাসে, রোড আইল্যান্ড সেই তেরোটির একটি। দাস বাণিজ্যের অন্যতম ক্ষেত্র ছিলো রোড আইল্যান্ড । এর দৈর্ঘ্য ৪৮ মাইল আর প্রস্থ ৩৭মাইল। জারিমথ পাহাড় এই রাজ্যের সবচেয়ে উঁচু পাহাড়। জনসংখ্যা এক লক্ষ ছাপ্পান্ন হাজার তিনশ। স্ট্রাইপ বাস ফিস প্রচুর ধরা পড়ে। কফির দুধ এখানকার প্রধান বেভারেজ। লালমোরগ এই দ্বীপনগরীর পাখি।

ঈদের ছুটির পরের সপ্তাহে আমরা আম্মাসহ রোড আইল্যান্ড যাওয়ার পরিকল্পনা করলাম। হোয়াইট স্টোন ব্রীজ দিয়ে নিউইয়র্ক থেকে বের হতেই সবুজের সমারোহ।নিউ হ্যাভেনের (কানেক্টিকাটের) উপর দিয়ে যেতে যেতে পাহাড়ি পথও পার হলাম। পাথুরে পাহাড তার বুক চিডে সবুজ গাছ গজিয়েছে। দুইপাশে সীমাহীন সবুজ, নীল আকাশ। মাঝে মাঝে সাদা পেঁজা তুলোর মতো মেঘ। দেশের শরতের আকাশের মতো। নিউপোর্ট যেন ইউরোপের ইটালীর ভেনিস নগরী।খুব সুন্দর। পানির উপর ভাসমান এক জটিল সৌন্দর্য শহর। অনেক বোট ভাসছে আর তীরে কী সুন্দর জনপদ।রেস্টরেন্ট, দোকানপাট। সুনীল জলরাশির বুকে এক অনাবিল সৌন্দর্য ।সীগাল উড়ছে। সামারে সবগুলো বীচে থাকে উপচে পড়া ভীড়। সাউথ শোর বীচে ভীড় তুলনামূলক ভাবে কম। তবে অনেকে ক্যারাভ্যান নিয়ে ওখানে এসে যাযাবর জীবনযাপন করছিলো। কেউ কেউ বারবিকিউ করছিলো। কেউ চেয়ার পেতে শুধুই রোদ মাখছিলো গায়ে।বাচ্চারা নানা আকৃতির রঙিণ ঘুড়ি উড়াচ্ছিল। পানিতে ঢেউয়ের সাথে নাচছে কেউ কেউ। কোন কোলাহল নেই ।চারিদিকে সমুদ্র সফেন। শুধু সীমাহীন নীল ঢেউ ছুটে এসে আছড়ে পড়ছে তীরে। কী সেই ঢেউয়ের সিম্ফনী ।একই তালে-লয়ে বারবার ফিরে ফিরে আসছে।

 

Similar Articles

Leave a Reply