You are here
নীড়পাতা > সংবাদ > আন্তর্জাতিক > লোকসভায় পাশ হলো ‘তিন তালাক’ বিল

লোকসভায় পাশ হলো ‘তিন তালাক’ বিল

ভারতের লোকসভায় ‘তিন তালাক’ বিল পাশ হয়েছে। তাৎক্ষণিক তালাককে ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করতে গতকাল বৃহস্পতিবার তিন তালাক’ বিল পেশ হয়েছিল লোকসভায়। এখন বিলটি যাবে রাজ্যসভায়। রাজ্যসভায় আগামী সোমবার বা মঙ্গলবার বিলটি উঠতে পারে।

বিলটি একেবারে বিনা বাধায় পাশ হয়েছে, তা নয়। বিল পেশ হতেই  রাষ্ট্রীয় জনতা দল, অল ইন্ডিয়া মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম), বিজু জনতা দল (বিজেডি), তৃণমূল ইন্ডিয়া, অল ইন্ডিয়া মুসলিম লিগসহ বিভিন্ন দলের পক্ষ থেকে এই বিলের বিরোধিতা করা হয়েছে। বিরোধীদের দাবি, এতে করে সংবিধানের মাধ্যমে যে মৌলিক অধিকার নিশ্চিত করা হয়েছে, তা লঙ্ঘিত হবে।
কংগ্রেসের তরফেও কিছু সংশোধনের দাবি তোলা হয়। কিন্তু ‘তিন তালাক’ বিলকে কংগ্রেস সমর্থন করবে বলেও জানিয়ে দেওয়া হয়।

ভারতের কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বৃহস্পতিবার দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় বিলটি উত্থাপন করেন। এ সময় আইনমন্ত্রী বলেন, ‘আজ (বৃহস্পতিবার) একটি ঐতিহাসিক দিন। আমরা আজ ইতিহাস গড়তে চলেছি।’

আইনমন্ত্রী সাংবাদিকদের বলেন, নারী-পুরুষের সমতা নিশ্চিত করার লক্ষ্যে ‘তিন তালাক’ বিল পাসের উদ্যোগ নেওয়া হয়। বিলে বলা হয়েছে, তিন তালাক বলে বা লিখে তাৎক্ষণিক বিবাহবিচ্ছেদ একটি অজামিনযোগ্য অপরাধ। এ অপরাধের জন্য তিন বছরের কারাদণ্ড ও অর্থদণ্ডের বিধান রাখা হয়েছে। শুধু তা-ই নয়, ভুক্তভোগী নারী ম্যাজিস্ট্রেট আদালতে গিয়ে সন্তান নিজের হেফাজতে রাখার এবং ‘জীবন নির্বাহের খরচ’ দাবি করতে পারবেন ওই ব্যক্তির কাছে। বিলটি আইনে পরিণত হলে ভারতনিয়ন্ত্রিত কাশ্মীর বাদে দেশটির সব রাজ্যে তা বলবৎ হবে।

সূত্র: আনন্দবাজার, প্রথম আলো

Similar Articles

Leave a Reply