বিরল এক বিশ্ব রেকর্ড গড়ার পথে রয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। যে রেকর্ড এর আগে কোন ক্রিকেটার গড়তে পারেননি, নিজ দেশের হয়ে তিন ফরম্যাটে সর্বোচ্চ উইকেট শিকারি হওয়ার রেকর্ড। সাকিব তাই করতে চলেছেন। আফগানিস্তানের বিপক্ষে শুরু হওয়া ওয়ানডে সিরিজে মাত্র দুটি উইকেট তুলে নিতে পারলেই রেকর্ডের নতুন ক্লাব খুলবেন সাকিব। যেখানে রাজত্ব থাকবে শুধু সাকিবেরই।

টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটে আগেই বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করে ফেলেছেন। বাকি শুধু একদিনের ক্রিকেটে। বাংলাদেশের হয়ে আব্দুর রাজ্জাক ওয়ানডেতে এখন পর্যন্ত ২০৭টি উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন। ২০৬টি উইকেট নিয়ে সাকিব রয়েছেন তালিকার দুইয়ে। আর ২০৩ উইকেট নিয়ে ওয়ানডে তালিকায় তিনে রয়েছেন টাইগারদের দলপতি মাশরাফি বিন মর্তুজা। আর দুটি উইকেট তুলে নিলে সাকিব একক ভাবে হবেন টাইগারদের ওয়ানডেতে সর্বোচ্চ উইকেট শিকারি বোলার।

টেস্টে সাকিবের উইকেট সংখ্যা ১৪৭টি। বাংলাদেশের হয়ে সাদা পোশাকে ১০০ উইকেট নিয়ে এই তালিকায় দুইয়ে রয়েছেন সাবেক স্পিনার মোহাম্মদ রফিক। তিনে থাকা মাশরাফির উইকেট ৭৮টি।

ক্রিকেটের নতুন ফরমেট টি-টোয়েন্টিতেও সাকিব টাইগার বোলারদের থেকে এগিয়ে। সর্বোচ্চ ৬৫ উইকেট তার ঝুলিতে। ৪৪ উইকেট নিয়ে দুইয়ে রয়েছেন রাজ্জাক। ৩৯ উইকেট নিয়ে তিন নম্বরে আল আমিন হোসেন।

আফগানিস্তানের বিপক্ষে চেনা পরিবেশে আর চেনা মাঠে প্রিয় দর্শকের সামনেই হয়তো বিশ্বের একমাত্র বোলার হিসেবে ক্রিকেটের তিন ফরমেটে দেশের জার্সি গায়ে সর্বোচ্চ উইকেট শিকারি বোলার হিসেবে মাইলফলক স্পর্শ করবেন সাকিব।

Similar Articles

Leave a Reply