You are here
নীড়পাতা > নারীর অগ্রযাত্রা > উদ্যোক্তা > প্রতিবন্ধীদের স্বপ্ন পূরণে এগিয়ে এলেন নেহা

প্রতিবন্ধীদের স্বপ্ন পূরণে এগিয়ে এলেন নেহা

Your ads will be inserted here by

Easy Plugin for AdSense.

Please go to the plugin admin page to
Paste your ad code OR
Suppress this ad slot.

ছোটবেলা থেকে স্বপ্ন দেখতেন সারা পৃথিবী ঘুরবেন। কল্পনায় ভর করে চলে যেতেন বইয়ের পাতায় দেখা সুন্দর জায়গাগুলোয়। স্কুলে সব বন্ধুরা যখন গল্প করত যে গরমের ছুটিতে কোথায় ঘুরতে গিয়েছিল তখন চুপ করে শোনা ছাড়া আর কোন উপায় ছিল না মেয়েটার। কারণ যত ইচ্ছাই থাকুক না কেন, ছোটবেলা থেকে কোনদিনই বাবা-মার সঙ্গে ঘুরতে যেতে পারেনি মেয়েটি।

neha 1 -womenwords

তার একমাত্র কারণ ছিল তার বাবা-মায়ের শারীরিক প্রতিবন্ধকতা। এক-দুবার ঘুরতে গিয়েছিলেন পরিবারের সঙ্গে। কিন্তু সর্বদাই তাকে আর তার পরিবারকে নানা সমস্যায় পড়তে হয়েছে। সাহায্যের পরিবর্তে শুধুমাত্র সমবেদনাই জানিয়েছে সবাই। তাই একসময় ঘুরতে যাওয়ার সাহসই হারিয়ে ফেলেছিলেন দিল্লির নেহা অরোরা।

কিন্তু জীবনযুদ্ধে হারার পাত্রী নন তিনি। তার মতো যাতে অন্য কেউ এই পরিস্থিতির শিকার না হন তাই নিজের কর্পোরেট চাকরি ছেড়ে ট্রাভেল এজেন্সি খুলেছেন নেহা। নাম দিয়েছেন ‘প্ল্যানেট অ্যাবলেড’। তবে এটা কোন সাধারণ এজেন্সি নয়; শারীরিক, মানসিক ও অন্যান্য নানা প্রতিবন্ধকতার কারণে যেসব মানুষ বেড়াতে যেতে পারেন না তাদের নিয়েই ছুটি কাটাতে দেশের বিভিন্ন শহরে পাড়ি দেন নেহা।

neha 2 -womenwords

গণমাধ্যমের কাছে নেহা বলেছেন, স্বাভাবিক মানুষদের জন্য অসংখ্য বিনোদনকেন্দ্র থাকলেও প্রতিবন্ধীদের জন্য সেভাবে কোনো ব্যবস্থাই থাকে না বেশিরভাগ জায়গায়। তাই এবার তাদের নিয়ে সারা দেশ ঘুরতে চান তিনি।

মূলত, দুধরনের ট্রিপ আয়োজন করেন নেহা ও তার টিম। একটি হল গ্রুপ ট্রিপ ও আরেকটি পার্সোনাল ট্রিপ। গ্রুপ ট্রিপে একসঙ্গে বিভিন্ন বয়সের বিভিন্ন ধরনের প্রতিবন্ধী মানুষকে নিয়ে ঘুরতে যান তারা। অন্যদিকে, পার্সোনাল ট্রিপে পরিবার অথবা বন্ধুর সঙ্গে এমনকী একাও ঘুরতে যেতে পারেন যেকোনও কেউ।

neha 3 -womenwords

নেহার মতে, প্রতিবন্ধীদের একা ছাড়তে ভয় পায় তাদের পরিবার। তাই এক্ষেত্রে পরিবারগুলি যত বেশি এগিয়ে আসবে ততই সমস্ত প্রতিবন্ধকতাকে জয় করতে পারবেন প্রতিবন্ধীরা। দিল্লিতে একদিন লোকাল ট্যুর দিয়ে নেহা পা রেখেছিলেন তার স্বপ্নের উড়ানে। এবার সেই উড়ানে এখন যুক্ত করতে চান সবাইকে। যেখানে থাকবে না আর কোনো প্রতিবন্ধকতা।

neha 4 -womenwords

সূত্র: সংবাদ প্রতিদিন

 

Similar Articles

Leave a Reply