You are here
নীড়পাতা > সংবাদ > বাংলাদেশ > নারীদের ঘরের কাজেও সমতাভিত্তিক অধিকার দিতে হবে

নারীদের ঘরের কাজেও সমতাভিত্তিক অধিকার দিতে হবে

নারীদের শুধুমাত্র বাইরের কাজে নয়, ঘরের কাজেও সমতাভিত্তিক অধিকার দিতে হবে। এজন্য প্রয়োজন লিঙ্গভিত্তিক শ্রম বিভাজনের পরিবর্তন।

আইন ও সালিশ কেন্দ্রের (আসক) প্রধান নির্বাহী ও পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট ‘আমরাই পারি’র চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল এ কথা বলেন।  শনিবার দুপুরে রাজধানীর মোহাম্মদপুরের ক্যাথলিক বিশপস কনফারেন্স অব বাংলাদেশ (সিবিসিবি) সেন্টারে নারী শ্রমিক সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

যৌথভাবে সম্মেলনটির আয়োজন করে আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট ও জাতীয় নারী শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

সুলতানা কামাল  বলেন, এই পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় নারীদের দূরে কাজে যেতে দেওয়া হয় না। কিছু-কিছু কাজ নারীদের জন্য বিপজ্জনক ভাবা হয়। এর কারণ একজন নারী যদি দূরে কাজে যান, তাহলে ঘরের কাজ করবে কে? সন্তান লালন, পালন করবে কে? এসব কারণে বিপজ্জনক ভাবা হয়।

তিনি বলেন, ‘আমাদের ভয়টা কিসের? আমাদের কি বাঘে এসে আক্রমণ করবে? সিংহে কামড় দেবে? নাকি সাপে কাটবে। যারা বলেন তারাই ওই পুরুষ। আসলে তাদের ঘরের কাজের জন্যই এটা বলা হয়। আজ এই অবস্থার পরিবর্তন দরকার। শুধু বাইরের কাজে সমঅধিকার বা সমমুজুরি নয়, আমাদের যেন ঘরের কাজে দ্বিগুণ বোঝা বইতে না হয় সে বিষয়টি নিশ্চিত করতে হবে।

আসক এর প্রধান নির্বাহী আরও বলেন, একজন পুরুষ শ্রমিক যে অধিকার ও মর্যাদা নিয়ে সমাজে বেঁচে থাকেন, নারীদেরও সেই একই অধিকার ও মর্যাদা নিশ্চিত করতে হবে। আমরা যেন নির্যাতনমুক্ত, সহিংসতামুক্ত জীবনযাপন করতে পারি সেই মর্যাদা নিশ্চিত করতে হবে।

সুলতানা কামাল বলেন,‘একজন পুরুষ যেমন তার বাইরের কাজ করার পর ঘরে এসে বিশ্রামের সুযোগ পান। নারী শ্রমিকদেরও একই বিশ্রামের সুযোগ দিতে হবে। আমরা নারীরা যেন কাজ করার পর বিনোদনের সুযোগ পাই, আমাদের ওপর সংসারের বাড়তি কাজের বোঝা চাপানো না হয় সেটিও দেখতে হবে’।

সম্মেলনে সভাপতিত্ব করেন নারী শ্রমিক নেত্রী হুমাইরা বেগমে। এতে প্রধান অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার। এতে অন্যদের মধ্যে বক্তব্য  রাখেন- নেদারল্যান্ড দূতাবাসের প্রতিনিধি মাশফিকা জামান, বাংলাদেশ ট্রেড ইউনিয়িন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান, অক্সফাম ইন্টারন্যাশনালের প্রতিনিধি এম বি আখতার প্রমুখ।

সম্মেলনে অংশ নেন শত শত নারী শ্রমিক। সমকাজের ও সমমজুরি দাবি জানিয়ে স্লোগান দেন তারা। একই সঙ্গে নারী শ্রমিকদের ট্রেড ইউনিয়ন করার সুযোগ চান তারা।

সূত্র: বাংলানিউজ২৪

Similar Articles

Leave a Reply