You are here
নীড়পাতা > সংবাদ > বাংলাদেশ > ‘নারীদের আর্থিক ক্ষমতায়নে ২৫০ কোটি টাকার প্রকল্প গ্রহণ’

‘নারীদের আর্থিক ক্ষমতায়নে ২৫০ কোটি টাকার প্রকল্প গ্রহণ’

নারীদের অর্থনৈতিকভাবে ক্ষমতায়নের জন্যে সরকার ২৫০ কোটি টাকার ইনকাম জেনারেটিং একটিভিটি (আইজিএ) প্রকল্প গ্রহণ করেছে। এই মন্তব্য করেছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

মঙ্গলবার কক্সবাজারের শহীদ দৌলত ময়দানে অনুষ্ঠিত জাতীয় মহিলা সংস্থা আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, এ প্রকল্পের মাধ্যমে দেশের সবকয়টি উপজেলায় নারীদেরকে প্রায় ১৮টি ট্রেডে ফ্রি প্রশিক্ষণ প্রদান করা হবে এবং প্রশিক্ষণার্থীদের যাতায়াত ভাতা প্রদান করা হবে। এ ছাড়াও সরকার আরও কিছু নতুন প্রকল্প গ্রহণ করে দেশের প্রায় দুই কোটি নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার পরিকল্পনা গ্রহণ করেছে।

প্রতিমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনাই গ্রামীণ দরিদ্র নারীদের একমাত্র ভরসা। এদেশে নারীর ক্ষমতায়নে শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্ব ও কার্যক্রম সারাবিশ্বে আজ প্রসংশিত হচ্ছে। নারীর ক্ষমতায়ন আজ একটি বিষ্ময়। ’

নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্পের মাধ্যমে সারা দেশের নারীদেরকে সেলাই, এমব্রয়ডরী, ফ্যাশন ডিজাইন, ক্যাটারিং, বিজনেস মেনেজমেন্ট, মাশরুম ও মৌমাছি চাষ, মমবাতি তৈরী প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

 

 

Similar Articles

Leave a Reply