You are here
নীড়পাতা > সংবাদ > আন্তর্জাতিক > জাতিসংঘের অধিবেশনে অংশ নিচ্ছেন না সু চি

জাতিসংঘের অধিবেশনে অংশ নিচ্ছেন না সু চি

জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকে অংশ নেওয়ার পরিকল্পনা বাতিল করেছেন মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রী অং সান সু চি । সু চির মুখপাত্র আজ বুধবার এই তথ্য জানান। সু চি এমন একটি সময়ে এই সিদ্ধান্ত নিলেন, যখন রোহিঙ্গা শরণার্থী সমস্যা নিয়ে তিনি বৈশ্বিক তীব্র প্রতিবাদ ও সমালোচনার সম্মুখীন হচ্ছেন। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

সু চির মুখপাত্র জো তে জানিয়েছেন, ‘রাষ্ট্রীয় পরামর্শদাতা (সু চি)জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকে অংশ নিচ্ছেন না।’

মুখপাত্র সু চির সিদ্ধান্তের বিষয়ে কোন ব্যাখা প্রদান করেন নি, কিন্তু বলেছেন, মিয়ানমারের উপরাষ্ট্রপতি হেনরি ভান থিও আগামী মাসে অনুষ্ঠিতব্য এই বৈঠকে অংশ নিবেন। সংবাদমাধ্যমগুলো বলছে, বার্মিজ কর্তৃপক্ষের ধারণা সু চি জাতিসংঘ অধিবেশনে যোগ দিলে চলমান রোহিঙ্গা নিধনযজ্ঞের ঘটনায় বিশ্বনেতাদের তোপের মুখে পড়তে পারেন। 

জাতিসংঘের মানবাধিকার প্রধান জেইদ রাদ-আল হুসেইন রোহিঙ্গা জনগোষ্ঠির উপর এই ‘পদ্ধগিতগ আক্রমণ’ চালানোর দায়ে মিয়ানমারকে অভিযুক্ত করেছেন এবং বলেছেন, যেভাবে হামলা চালানো হচ্ছে তা ‘জাতিগতভোবে নির্মূল’ করার শামিল।

জাতিসংঘের জাতীয় নিরাপত্তা পরিষদ আজ বুধবার রোহিঙ্গা জনগোষ্ঠিকে নিয়ে চলমান এই সমস্যা নিয়ে আলোচনা করার পরিকল্পণা করেছে। জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ি বাংলাদেশে প্রবেশ করা রোহিঙ্গা শরণার্থীর সংখ্যা ৩ লাখ ৭০ হাজারে দাঁড়িয়েছে, যা সমস্যাটিকে আরও গভীর করেছে।

 

Similar Articles

Leave a Reply