You are here
নীড়পাতা > প্রতিবেদন > গুগল ডুডলে বিজ্ঞানী অসীমা চট্টোপাধ্যায়

গুগল ডুডলে বিজ্ঞানী অসীমা চট্টোপাধ্যায়

জন্ম শতবর্ষে বিজ্ঞানী অসীমা চট্টোপাধ্যায়কে আজ শনিবার ডুডলে শ্রদ্ধা জানাল গুগল। ভারতে বিজ্ঞানে প্রথম নারী ডক্টরেট হলেন অসীমা। ১৯৪৪ সালে তিনি জৈব রসায়নে পিএইচডি করেন। রসায়ন ও চিকিৎসা বিজ্ঞানে তাঁর অবদানের জন্য দেশের বিজ্ঞানী মহলেও তিনি সমাদৃত।

ভিনকা অ্যালকালয়েডের গবেষণা এবং কুষ্ঠ ও  ম্যালেরিয়া রোধী ওষুধ আবিষ্কারের ক্ষেত্রে তাঁর অবদানকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে ভারতীয় বিজ্ঞানী মহল। এই ভিনকা অ্যালকালয়েড এখন কেমোথেরাপিতে ব্যবহার হয়।এই জৈব যৌগটি ক্যানসার কোষের বাড়-বৃদ্ধি কমায়।

বিজ্ঞানে তাঁর গুরুত্বপূর্ণ অবদানের জন্য তাঁকে দেওয়া হয় ‘পদ্মভূষণ’ সম্মানও। জৈব রসায়নে অসীমাদেবীর গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ গুগল ডুডলে জৈব অণুর গঠনকাঠামো আঁকা হয়েছে। আর নতুন নতুন বনৌষধি উদ্ভাবনে তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ ওই ডুডলে আঁকা হয়েছে গাছের তরতাজা পাতা।

১৯৩৬ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতক হন। ১৯৪০ সালে কলকাতার লেডি ব্রেবোর্ন কলেজে শিক্ষকতা শুরু করেন অসীমাদেবী। আর সেই থেকেই ওই কলেজে চালু হয় রসায়ন বিভাগ। ১৯৭৫ সালে অসীমাদেবীই ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের প্রথম সভানেত্রী হন। তাঁর বিয়ে হয়েছিল বরদানন্দ চট্টোপাধ্যায়ের সঙ্গে। অসীমাদেবীর এক কন্যা বর্তমান। ২০০৬ সালে ৯০ বছর বয়সে প্রয়াত হন অসীমাদেবী।

সূত্র: আনন্দবাজার

 

Similar Articles

Leave a Reply