You are here
নীড়পাতা > নারীর অগ্রযাত্রা > কাবিটা নীতিমালায় নারীর অন্তর্ভুক্তি

কাবিটা নীতিমালায় নারীর অন্তর্ভুক্তি

Your ads will be inserted here by

Easy Plugin for AdSense.

Please go to the plugin admin page to
Paste your ad code OR
Suppress this ad slot.

পানি সম্পদ মন্ত্রণালয়ের সংশোধিত কাবিটা নীতিমালা ২০১৭ অনুযায়ী হাওর রক্ষা বাঁধ নির্মাণ প্রকল্প কমিটি গঠন, বাস্তবায়ন ও মনিটরিং কমিটিতে একজন নারী প্রতিনিধি অন্তর্ভুক্ত করা হয়েছে।

সুনামগঞ্জ জেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি ও বাংলাদেশ কৃষক লীগ কেন্দ্রীয় কমিটির মানবসম্পদ বিষয়ক সম্পাদক অ্যাড. শামীমা শাহরিয়ারের দাবির প্রেক্ষিতে পানি সম্পদ মন্ত্রণালয় কাবিটা নীতিমালা সংশোধন করে নারী প্রতিনিধি অন্তর্ভুক্ত করে।

এই বিষয়টি নিশ্চিত করেছেন সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড-এর পওর বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক ভূঁইয়া। তিনি বলেন,‘ অ্যাড. শামীমা শাহরিয়ার কাবিটা কমিটিতে নারী সদস্য অন্তর্ভুক্তির দাবি জানিয়েছিলেন। তাঁর আবেদনের প্রেক্ষিতে মন্ত্রণালয় কাবিটা নীতিমালা সংশোধন করেছে।’

প্রসঙ্গত, কাবিটা নীতিমালা ২০১৭ অনুযায়ী হাওর রক্ষা বাঁধ নির্মাণ প্রকল্প কমিটি গঠন, বাস্তবায়ন ও মনিটরিং কমিটিতে সমাজের বিভিন্ন শ্রেণী-পেশার প্রতিনিধি থাকলেও নারী সমাজের কোন প্রতিনিধি থাকার বিধান ছিল না।

বিষয়টি নজরে পড়ায় সুনামগঞ্জ জেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি ও বাংলাদেশ কৃষক লীগ কেন্দ্রীয় কমিটির মানবসম্পদ বিষয়ক সম্পাদক অ্যাড. শামীমা শাহরিয়ার কাবিটা নীতিমালা পরিবর্তন করে প্রতিটা জেলা-উপজেলা মনিটরিং কমিটিতে নারী সমাজের একজন প্রতিনিধি অন্তর্ভুক্ত করার দাবি জানিয়ে প্রথমে ২৮ অক্টোবর ও পরে ২৯ নভেম্বর মন্ত্রণালয়ে আবেদন করেন।

তাঁর আবেদনের প্রেক্ষিতে ৩০ নভেম্বর পানি সম্পদ মন্ত্রীর সভাপতিত্বে পানি উন্নয়ন বোর্ডের একটি বিশেষ সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত হয়ে তিনি নারীদের সম্পৃক্ত করার পক্ষে জোরালো দাবি তুলে ধরেন। পরে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয় এবং ২১ ডিসেম্বর মন্ত্রণালয় থেকে সার্কুলার জারি হয়।

অ্যাড. শামীমা শাহরিয়ার জেলা-উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানান যাতে সর্বশেষ প্রজ্ঞাপন অনুসারে সকল কমিটিতে নারীদের অন্তর্ভুক্ত করা হয়।

সুনামগঞ্জের নারী সমাজকে রাজনীতি, সামাজিক ও হাওরের উন্নয়ন কর্মকাণ্ডে সক্রিয় করা এবং নারী নেতৃত্ব তৈরি করার ব্যাপারে ধারাবাহিক প্রক্রিয়ার অংশ হিসাবে নারী সমাজের পক্ষে এই অনন্য ভূমিকা রাখায় অ্যাড. শামীমা শাহরিয়ারকে অভিনন্দন জানিয়েছেন, জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান, সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম. এনামুল কবীর ইমন, জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান নুরুল হুদা মুকুট, তাহিরপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হোসেন খান, সাধারণ সম্পাদক অমল কান্তি কর, জেলা উদীচীর সভানেত্রী শীলা রায়, জেলা মহিলা পরিষদের সভানেত্রী গৌরি ভট্টাচার্য, হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের সভাপতি অ্যাড. বজলুল মজিদ চৌধুরী খসরু, সাধারণ সম্পাদক বিজন সেন রায়, জামালগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ইউসুফ আল আজাদ, সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া, দিরাই উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ছবি চৌধুরী, ধর্মপাশা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান চেয়ারম্যান সাবিকুন নাহার শিল্পী।

সূত্র: সিলেটটুডে২৪.কম

Similar Articles

Leave a Reply