নারীর ক্ষমতায়নে অনন্য অবদানের জন্য ‘প্ল্যানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন’ এবং ‘এজেন্ট অব চেইঞ্জ অ্যাওয়ার্ড’ পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পুরস্কার দুইটি পাওয়ার পর প্রধানমন্ত্রী বলেছেন, “এ পুরস্কার আমাদের নারীদের জন্য এক স্বীকৃতি, যারা আমাদের পুরুষদের পাশে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে চলেছে। এই পুরস্কার আমি বাংলাদেশের মানুষকে উৎসর্গ করছি, যারা আমার পরিবর্তনের দর্শনকে সমর্থন দিয়ে যাচ্ছেন।”

প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব নজরুল ইসলাম জানান, বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় জাতিসংঘ সদর দপ্তরের ইউএন প্লাজায় শেখ হাসিনার হাতে পুরস্কার দুইটি তুলে দেওয়া হয়।

ইউএন উইমেনের পক্ষ থেকে ‘প্ল্যানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন’ পুরস্কারটি দেওয়া হয়। আর ‘এজেন্ট অব চেইঞ্জ অ্যাওয়ার্ড’ দেয় গ্লোবাল পার্টনারশিপ ফোরাম।

এ বছর শেখ হাসিনার সঙ্গে এ পুরস্কার পেয়েছেন রিপাবলিক অব মাল্টার প্রেসিডেন্ট মারি লুইস কোলেরো প্রেকা এবং জাতিসংঘের মহাসচিবের স্ত্রী বান সুন-টিক।

পুরস্কার নেওয়ার পর শেখ হাসিনা আরও বলেন, “এই পুরস্কারে আমি অত্যন্ত‌ সম্মানিত বোধ করছি। ইউএন উইমেন ও গ্লোবাল পার্টনারশিপ ফোরামকে আমি ধন্যবাদ জানাই।”

প্রধানমন্ত্রী বলেন, নারীর ক্ষমতায়নের পথ সব সময় সহজ ছিল না। কিন্তু সাহস আর ঐকান্তিক চেষ্টার মধ্য দিয়েই লক্ষের দিকে এগিয়ে যেতে হবে।

তিনি বলেন,“আমি সেই পৃথিবীর স্বপ্ন দেখি, যেখানে নারীর অধিকার সবার সম্মান পাবে। নারীর প্রতি সব ধরনের বৈষম্য ও সহিংসতা যেখানে হবে ইতিহাস।”

সূত্র: বিডিনিউজ২৪

 

 

Similar Articles

Leave a Reply