You are here
নীড়পাতা > প্রতিবেদন > ‘ঋতুস্রাব নিয়ে দ্বিধা, লজ্জা অনেকটাই দূর করবে প্যাডম্যান’

‘ঋতুস্রাব নিয়ে দ্বিধা, লজ্জা অনেকটাই দূর করবে প্যাডম্যান’

Your ads will be inserted here by

Easy Plugin for AdSense.

Please go to the plugin admin page to
Paste your ad code OR
Suppress this ad slot.

ঋতুস্রাব নিয়ে ক’দিন আগেই মুখ খুলেছিলেন সোনম কপূর। বলেছিলেন, ‘‘আমার  মনে আছে এ সময় ঠাকুমা মন্দিরে যেতে বারণ করতেন। রান্নাঘরেও ঢুকতে দিতেন না।’’

ঋতুস্রাব নিয়ে ভারতে এখনও গোপনীয়তা মেনে চলা হয়। অনেক সময়েই স্বাস্থ্যের সঙ্গে আপোস করেন নারীরা। শুধু গ্রামের নারীরাই নন, শহুরে জীবনযাপনে অভ্যস্ত, এমনকী সেলিব্রিটিদেরও এই বিশেষ সময় নানা বিধিনিষেধ মেনে চলতে হয়।

কিন্তু ঋতুস্রাব নিয়ে বলিউডের আরেক অভিনেত্রী রাধিকা আপ্তের অভিজ্ঞতা একেবারেই অন্যরকম।

সম্প্রতি তাঁর আসন্ন ছবি ‘প্যাডম্যান’-এর একটি গানের রিলিজ অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন অভিনেত্রী। সেখানে গিয়ে তিনি বলেছেন, ‘‘আমার মা-বাবা দু’জনেই চিকিৎসক।আমাকে আগেই জানানো হয়েছিল পিরিয়ডের কথা। যেদিন প্রথম আমার পিরিয়ড হল, সেদিন মা পার্টি দিয়েছিলেন। একটি ঘড়ি উপহারও দিয়েছিলেন মা। আমি খুব কেঁদেছিলাম…’’।

রাধিকা আরও বলেন, ‘‘স্যানিটারি প্যাড কিনতে অস্বস্তি হত। এক দিন ঠিক করলাম সব লজ্জা কাটাব। দোকানে ঢুকে জোরে বললাম, হুইসপারের একটা প্যাকেট দিন তো। এর পর থেকে আর লজ্জা পাইনি।’’

ঋতুস্রাব। শব্দটাই এখনও সামাজিক ভাবে অচ্ছুত। এ নিয়ে সঠিক শিক্ষা বা পাঠ না পাওয়ার ফলে আজও আমাদের দেশে এটি একটি জ্বলন্ত সমস্যা।

এই সমস্যাকে নিয়েই মুক্তি পেতে চলেছে অক্ষয় কুমার ও রাধিকা আপ্তের আগামী ছবি ‘প্যাডম্যান’। সোমন কাপুরও অভিনয় করেছেন ‘প্যাডম্যান’-এ। এটি একটি কমেডি ড্রামা। তামিলনাড়ুর বাসিন্দা অরুণাচলম মুরুগানাথম নামের একজন আলোচিত উদ্যোক্তার জীবন অবলম্বনে  গড়ে উঠেছে ছবিটি।  এ উদ্যোক্তা নারীদের জন্য কম খরচে স্যানিটারি প্যাড তৈরির একটি যন্ত্র তৈরি করেন। তার এ উদ্যোগ ভারতের গ্রামীণ সমাজের নিম্ন আয়ের পরিবারের নারীদের জন্য কম খরচে স্বাস্থ্যসম্মত স্যানিটারি প্যাড সরবরাহ করছে। এ উদ্যোগের জন্য অরুণাচলাম ভারতের বাইরেও সম্মানিত হয়েছেন।

প্যাডম্যান সিনেমা  প্রসঙ্গে রাধিকা বলেছেন, মানবদেহের সঙ্গে সম্পর্কিত যেকোনো কিছুই ভারতে সমস্যা। এ দেশে মানুষ যৌনতা ও শারীরিক বিভিন্ন বিষয় নিয়ে লজ্জিত। মেয়েদের মাসিক চক্রের বিষয়টিও ভারতে ট্যাবু। রাধিকা তাই এ বিষয়টি নিয়ে সিনেমায় কাজ করতে পেরে আনন্দিত। রাধিকার আশা, এ সিনেমার মাধ্যমে ভারতের সমাজে মাসিক চক্র নিয়ে দ্বিধা, লজ্জা অনেকটা কেটে যাবে।

পরিচালক আর বাল্কি-র ‘প্যাডম্যান’ মুক্তি পাওয়ার কথা নতুন বছরের ২৬ জানুয়ারি।

সূত্র: আনন্দবাজার, বণিকবার্তা

 

Similar Articles

Leave a Reply