You are here
নীড়পাতা > সংবাদ > বাংলাদেশ > আবৃত্তিশিল্পী কাজী আরিফের প্রয়াণ

আবৃত্তিশিল্পী কাজী আরিফের প্রয়াণ

প্রখ্যাত আবৃত্তিশিল্পী ও মুক্তিযোদ্ধা কাজী আরিফ (৬৫)মারা গেছেন। তিনি যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

নিউ ইয়র্কে অবস্থানরত বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ জানান, বাংলাদেশ সময় শনিবার রাত সাড়ে ৯টার দিকে তার লাইফ সাপোর্ট খুলে চিকিৎসকরা তাঁকে মৃত ঘোষণা করেন।

কাজী আরিফ পেশায় ছিলেন একজন স্থপতি। তার স্ত্রী প্রজ্ঞা লাবণীও একজন আবৃত্তি শিল্পী। তাদের দুই মেয়ে রয়েছে।

মুক্তিযুদ্ধের সংগঠক কাজী আরিফের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

দীর্ঘদিন থেকে অসুস্থ কাজী আরিফের হার্টের ভাল্ব অকেজো হলে তাকে ম্যানহাটনের মাউন্ট সিনাই সেন্ট লিউক্স হাসপাতালে ভর্তি করা হয়। গত মঙ্গলবার ভাল্ব পুনঃস্থাপন এবং আর্টারিতে বাইপাস সার্জারি করা হয়। পরে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে নেওয়া হয়।

এই আবৃত্তি শিল্পীর মৃত্যুর খবরে অনেক নিউ ইয়র্ক প্রবাসী হাসপাতালে ভিড় করেন। তার লাশ দেশে পাঠানোর তৎপরতা চলছে বলে সম্মিলিত সাংস্কৃতিক জোটের উত্তর আমেরিকা শাখার সভাপতি মিথুন আহমেদ জানিয়েছেন।

কাজী আরিফের জন্ম ১৯৫২ সালের ৪ সেপ্টেম্বর, রাজবাড়ী সদরের কাজীকান্দা গ্রামে। বেড়ে উঠেছেন চট্টগ্রাম শহরে। পড়াশোনা, রাজনীতি, শিল্প-সাহিত্য এসব কিছুরই হাতেখড়ি হয় সেখানে। আবৃত্তির পাশাপাশি লেখালেখিও করতেন তিনি, সক্রিয় ছিলেন সাংস্কৃতিক আন্দোলনে।

১৯৭১ সালে ১ নম্বর সেক্টরে মেজর রফিকুল ইসলামের কমান্ডে সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন কাজী আরিফ। এরপর যুদ্ধ শেষে বুয়েটে লেখাপড়া শুরু করেন আর সাথে সমান তালে এগিয়ে যেতে থাকে তার শিল্প, সাহিত্য, সংস্কৃতি।

বাংলাদেশের আবৃত্তিশিল্পের অন্যতম রূপকার তিনি। তিনি মুক্তকণ্ঠ আবৃত্তি একাডেমির প্রতিষ্ঠাতা এবং বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য।

কাজী আরিফের আবৃত্তির শুরু বুয়েটে পড়ার সময়। ১৯৭৩ সালে তিনি প্রথম বিটিভি ও বেতারে আবৃত্তি করলেও তার প্রথম অ্যালবাম ‘পত্রপুট’ বের হয় ১৯৮০ সালে। মোট ১৭টি কবিতার অ্যালবাম বেরিয়েছে তার।

বিভিন্ন রেডিও, টেলিভিশনে নিয়মিত আবৃত্তি করতেন কাজী আরিফ। দেশের বাইরে যুক্তরাষ্ট্রের ১৮টি স্টেটে, থাইল্যান্ডে তার একক আবৃত্তি অনুষ্ঠান হয়েছে। কলকাতায় বিভিন্ন আসরে আবৃত্তি করেছেন তিনি।

আবৃত্তির জন্য বাংলাদেশের বিভিন্ন সংগঠন থেকে পুরস্কারের পাশাপাশি যুক্তরাষ্ট্র প্রবাসীদের থেকে ফোবানা পুরস্কার এবং কলকাতা থেকে বেশ কয়েকটি পুরস্কার পেয়েছেন কাজী আরিফ।

সূত্র: বিডিনউজ২৪

 

Similar Articles

Leave a Reply